Advertisement
২৭ এপ্রিল ২০২৪

সন্তানের জীবনের উপর কী ভাবে প্রভাব ফেলে বাবা-মায়ের রিপু-দোষ জেনে নিন

পিতা-মাতার শত্রু দোষ বা রিপু-দোষ থেকে সন্তানদের রিপু-দোষ বিচার করা যেতে পারে। যেমন জাতকের লগ্ন থেকে তৃতীয়-ভাব পিতার শত্রু ভাব এবং নবম-ভাব মাতার শত্রু ভাব।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ১০:০০
Share: Save:

পিতা-মাতার শত্রু দোষ বা রিপু-দোষ অনেক সময় সন্তানদের শত্রু বৃদ্ধি করে। তাই অনেক সময় পিতা-মাতার শত্রু দোষ বা রিপু-দোষ থেকে সন্তানদের রিপু-দোষ বিচার করা যেতে পারে। যেমন জাতকের লগ্ন থেকে তৃতীয়-ভাব পিতার শত্রু ভাব এবং নবম-ভাব মাতার শত্রু ভাব। এই দুই ভাব-গৃহের ভিতরে যে ভাব ও ভাবপতিগ্রহ দুর্বল হবে সেই ভাবের সাথে লগ্ন ও লগ্নপতির বলাবল ও সম্বন্ধ নির্ণয় করে পিতা মাতার ভিতরে কার রিপু দোষে জাতকের জন্ম হয়েছে তা বিচার করা হয়।
পিতার রিপু-দোষ
দশম-ভাবে যদি ষষ্ঠপতি ও লগ্ন-পতি দুর্বল হয় এবং পাপ পীড়িত থাকে অথবা দশম-ভাবের ওপর ষষ্ঠপতির অবস্থানের উভয় পার্শ্বে অর্থাৎ নবম ও একাদশ এই উভয় স্থানে পাপগ্রহ থাকে তাহলে পিতার রিপু-দোষ বংশগত সূত্রে জাতক লাভ করে থাকে। অন্যদিকে পিতৃ-কারক গ্রহ রবি, ষষ্ঠপতি ও লগ্ন-পতি দুর্বল হয়ে ষষ্টাদি দুঃস্থানগত হলে পিতার রিপু-দোষ বংশগত সূত্রে জাতক লাভ করে থাকে।
মাতার রিপু-দোষ
চতুর্থ ভাব ও ভাব পতি গ্রহ, ষষ্ঠ ভাব ও ভাব-পতি গ্রহ এবং লগ্ন-ভাব ও ভাবপতিগ্রহ এদের বলাবল ও সম্পর্ক নির্ণয় করে মাতৃ-কারক গ্রহ চন্দ্রের সাথে ওই সকল গ্রহের বলাবল ও চন্দ্রের বলাবল নির্ণয় করতে হবে। ওই সকল ভাব ও ভাব পতি এবং ভাবের কারক গ্রহের সাথে শুভ ও পাপ গ্রহ গুলির সম্বন্ধ নির্ণয় করে ভাব পতি ও ভাব কারক গ্রহ গুলি সবল বা দুর্বল কি না তা বিচার করা হয়। মাতার রিপু-দোষের কোন প্রকৃতির মধ্য হতে জাতক লাভ করতে পারে তা বিচার করা হয়। এই সকল ভাব দুর্বল হয়ে থাকলে মাতার রিপু-দোষ সন্তান লাভ করে থাকে এবং সবল হলে রিপু বা শত্রু দোষ জাতক দমন করতে পারেন।
পিতা-মাতার রিপুদোষজাত সন্তান
জাতকের জন্মগ্রহ সংস্থান হতে পিতা-মাতা উভয়ের রিপু-ভাব নিরূপণ করতে হবে। জাতকের লগ্ন থেকে তৃতীয়-ভাব ও নবম-ভাব, এই দুই ভাব-গৃহের ভিতরে যে ভাব ও ভাবপতিগ্রহ দুর্বল হবে সেই ভাবের সঙ্গে লগ্ন ও লগ্নপতির বলাবল ও সম্বন্ধ নির্ণয় করে পিতা ও মাতার ভিতরে কার রিপু দোষে জাতকের জন্ম হয়েছে তা বিচার করা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

parents l chil astrology রিপুদোষ
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE