Advertisement
১১ মে ২০২৪
Lakshmi Mantra

মধ্যাহ্নভোজনের সময় মা লক্ষ্মীর উপাসনা করে এই মন্ত্র উচ্চারণ করুন, জীবনের অভাব মিটবে

সারা দিনের মধ্যে যে প্রধান আহারে আমরা বসি, সেই সময়, খাওয়া শুরু করার আগে বলতে হবে এই একটি কথা, তা হলে জীবনে কখনও অন্নের অভাব হবে না। কী সেই কথা?

Chanting the mantra before lunch brings the grace of Maa Lakshmi

—প্রতীকী ছবি।

 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১১:৪৮
Share: Save:

আমরা সকলেই জানি যে, আমরা যা কিছুই করি না কেন, সবই শ্রী শ্রী ভগবানের ইচ্ছার কারণেই। মনে করা হয়, তাঁর ইচ্ছা ছাড়া গাছ থেকে একটি পাতা পর্যন্ত পড়ে না। আর আমাদের জীবন সরল পথে চলতে পারে, শুধুমাত্র তিনি চলাচ্ছেন বলে, তাই।

প্রতি দিনের জীবনে আমাদের প্রয়োজন অন্ন, বস্ত্র, বাসস্থান। এই তিনটি জিনিস দৈনন্দিন জীবনে অত্যন্ত প্রয়োজনীয় জিনিস, যা ঈশ্বরের কৃপায় আমরা পেয়ে থাকি। আমরা এই তিনটি জিনিস পাওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে থাকি, তার পর যা অর্থ উপার্জন করি, তা দিয়ে অন্নের ব্যবস্থা হয়।

তবে অবশ্যই মনে রাখতে হবে, যখন আমরা দুপুরের খাবার খাই অর্থাৎ সারা দিনের মধ্যে যে প্রধান আহারে বসি, সেই সময়, খাওয়া শুরু করার আগে বলতে হবে এই একটি কথা, তা হলে জীবনে কখনও অন্নের অভাব হবে না বলে মানা হয়। কী সেই কথা বলছি।

তার আগে বলি, এর কারণ হিসেবে কী মনে করা হয়? বলা হয়, মা লক্ষ্মী দেবীর কৃপা থাকলে তবেই আমরা দু’বেলা দু’মুঠো খাবার খেতে পাই, আর যদি খেতে বসার আগে সেই কথাটি এক বার বলা যায়, তা হলে মা লক্ষ্মী অত্যন্ত সন্তুষ্ট হন এবং তাঁর কৃপা সর্বদা আমাদের ওপর বর্ষাতে থাকে। তাই কোনও মতেই অন্নের অপমান করতে নেই, এতে মা লক্ষ্মীর কৃপা থেকে বঞ্চিত হতে হয়।

Chanting the mantra before lunch brings the grace of Maa Lakshmi

—প্রতীকী ছবি।

অন্নকে সর্বদা অতি গুরুত্বের সঙ্গে রাখতে হয়। এ ছাড়া অন্ন যেটুকু প্রয়োজন সেটুকুই নিতে হয়, অর্থাৎ খাবার নষ্ট করা একেবারেই উপযুক্ত কাজ নয়।

অন্ন গ্রহণ করার আগের মন্ত্র

ওঁ অন্নপতেঃন্নস্য নো দেহ্যনমীবস্য শুষ্মীনঃ।

প্র প্র দাতারং তারিষ ঊর্জং নো

ধেহি দ্বিপদে চতুষ্পদে।।

এই মন্ত্র উচ্চারণে অসুবিধে হলে খেতে বসার আগে অবশ্যই শ্রী শ্রী ভগবানের নাম নিয়ে তার পর খাবার খাওয়া শুরু করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Laxmi Puja Astrology Tips Astrology Mantra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE