Advertisement
০১ মে ২০২৪
Goats

জোড়া ছাগলের গায়ে জন্মদাগ যেন আরবিতে লেখা ‘আল্লা’, লখনউতে বিক্রি হল ৫১ লক্ষ টাকায়

লখনউয়ের বকরা মান্ডির ক্রেতা-বিক্রেতারা জানিয়েছেন, এ বাজারে এক-একটি ছাগলের দামই শুরু হয় ১০,০০০ টাকা থেকে। তবে দামের নিরিখে চলতি বছর সকলকে ছাপিয়ে গিয়েছে সলমন এবং ঘনী।

Representational Image of goats

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৯:২৪
Share: Save:

ওজন ৬৫ কেজি। নধর শরীরে কানের পাশে রয়েছে একটি জন্মদাগ। মনে হয় যেন আরবিতে লেখা, ‘আল্লা’। প্রায় একই চিহ্ন পাওয়া গিয়েছে আর একটি ছাগলের গায়ে। বকরি ইদের আগে এই জোড়া ছাগল বিক্রি করেই কপাল ফিরল উত্তরপ্রদেশের বাসিন্দার। লখনউয়ের বকরা মান্ডিতে সে দু’টি বিক্রি হয়েছে ৫১ লক্ষ টাকায়। স্থানীয়দের দাবি, চলতি বছরে ছাগল বিক্রি করে কারও এত টাকা আয় হয়নি। ‘পবিত্র’ জন্মদাগ থাকায় এ দু’টির দাম এত চড়েছে।

জোড়া ছাগলের যত্নআত্তিতে বেশ খরচ করেছেন বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন এ দু’টির মালিক মুস্তাক আহমেদ। ৪৫ বছরের মুস্তাক বলেন, ‘’৬৫ কেজি ওজনের ছাগলটির নাম রেখেছিলাম সলমন। আমার বাড়িতেই জন্মেছিল সেটি। আরবিতে সলমন শব্দের অর্থ বিনয়ী, বিশ্বস্ত। অন্য ছাগলটিকে ঘনী বলে ডাকতাম। আরবি ভাষায় যার অর্থ ধনী ও দয়ালু। বছরখানেক আগে রাজস্থান থেকে ঘনীকে কিনে আনি। দু’টির বিশেষ ডায়েটের জন্য বেশ খরচাপাতি করেছি।’’

লখনউয়ের বকরা মান্ডির ক্রেতা-বিক্রেতারা জানিয়েছেন, এ বাজারে বরবরি, তোতাপরী, পঞ্জাবি পানের মতো নানা প্রজাতির প্রায় ১ লক্ষ ছাগলের কেনাবেচা চলে। সেগুলি নামও বেশ বাহারি। পাঠান, হীরা, রাজকুমার, টাইগার। এক-একটি ছাগলের দামই শুরু হয় ১০,০০০ টাকা থেকে। তবে দামের নিরিখে চলতি বছর সকলকে ছাপিয়ে গিয়েছে সলমন এবং ঘনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Goats Lucknow Bakrid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE