Advertisement
০৫ মে ২০২৪
CPI Maoist

মাওবাদী আদর্শে স্বপ্নভঙ্গ, ছত্তীসগঢ়ের সুকমায় আত্মসমর্পণ নিষিদ্ধ সংগঠনের দুই সদস্যের

ছত্তীসগঢ়ের সুকমায় আত্মসমর্পণ করলেন নিষিদ্ধ রাজনৈতিক সংগঠন সিপিআই মাওবাদীর দুই সদস্য। তাঁরা পুলিশকে জানিয়েছেন, মাওবাদী আদর্শে তাঁদের মোহভঙ্গ হয়েছে। তাই মূলস্রোতে ফেরার ভাবনা।

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৬:৫৫
Share: Save:

পুলিশের কাছে আত্মসমর্পণ করলেন নিষিদ্ধ রাজনৈতিক সংগঠন সিপিআই মাওবাদীর দুই সদস্য। শুক্রবার এমনই জানিয়েছে ছত্তীসগঢ়ের সুকমা জেলা পুলিশ। আত্মসমর্পণকারী মাওবাদীরা অতীতে একাধিক নাশকতামূলক কর্মকাণ্ডে যুক্ত ছিলেন বলে দাবি পুলিশের।

পুলিশ সূত্রে খবর, আত্মসমর্পণকারী মাওবাদীদের মধ্যে অন্যতম উইকা মাল্লা। তিনি দণ্ডকারণ্য আদিবাসী কিসান মজদুর সঙ্ঘের সঙ্গে যুক্ত ছিলেন। এই সংগঠন ছত্তীসগঢ়ে মাওবাদীদের প্রকাশ্য সংগঠন হিসাবে কাজ করে। ওই এলাকার কৃষক এবং শ্রমিকদের অধিকার রক্ষায় এই সংগঠন কাজ করে। পাশাপাশি এলাকার মানুষদের নিজের অধিকার সম্পর্কে সচেতন করাও এই সংগঠনের কাজ। এ ছাড়াও আত্মসমর্পণ করেছেন মাওবাদী মিলিশিয়া সদস্য সোদি হাঙ্গমা।

পুলিশ জানিয়েছে, মাওবাদী আদর্শ নিয়ে উইকা এবং সোদির স্বপ্নভঙ্গ হয়েছে। তাই নাশকতার পথে ছেড়ে তাঁরা সরকারের উন্নয়নের স্রোতে শামিল হচ্ছেন। মাওবাদী রাজনীতিতে প্রবেশ করার সময় যে নীতি এবং আদর্শের কথা শুনেছিলেন বাস্তবে তার কোনও প্রয়োগ নেই বলেও দাবি তাঁদের। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, রাজ্য সরকারের পুনর্বাসন প্রকল্প ‘পুনা নারকোম’-এর ভূয়সী প্রশংসা শোনা গিয়েছে আত্মসমর্পণকারীদের মুখে। যদিও এই দু’জনের আত্মসমর্পণ করা নিয়ে সিপিআই মাওবাদীর তরফে এখনও কিছু জানানো হয়নি।

অতীতে জাগারগুন্ডা এবং কিস্তারাম এলাকায় মাওবাদী পার্টির হয়ে একাধিক নাশকতামূলক ঘটনায় উইকা এবং সোদি যুক্ত ছিলেন বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPI Maoist surrender Sukma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE