Advertisement
০২ মে ২০২৪
Jeff Bezos

News of the day: মাধ্যমিকের ফল, কোভিড নিয়ে প্রধানমন্ত্রীর সর্বদল, আজ আর কী কী নজরে রাখবেন 

আজ, মঙ্গলবার মহাকাশে যাচ্ছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোস। নিজের সংস্থার তৈরি মহাকাশযানে তিনি মহাকাশে পাড়ি দেবেন।

 আজ কী কী নজরে রাখবেন।

আজ কী কী নজরে রাখবেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ০৯:১৩
Share: Save:

ফল প্রকাশ হতে পারে মাধ্যমিকের। দেশে সার্বিক টিকাকরণ নিয়ে সর্বদলীয় বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। পেগাসাস স্পাইওয়্যার হানা নিয়ে রাজনৈতিক চাপানউতর। মহাকাশে যাচ্ছেন ধনকুবের জেফ বেজোস। ডিভিশন বেঞ্চে হতে পারে উচ্চ প্রাথমিক মামলার শুনানি। দ্বিতীয় দিনে পড়েছে সংসদের বাদল অধিবেশন। আজ, মঙ্গলবার নজরে থাকবে এমনই সব গুরুত্বপূর্ণ খবরগুলি।

আর কিছুক্ষণের মধ্যেই ফলাফল প্রকাশিত হবে মাধ্যমিকের। সকাল ৯টায় মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে ফল ঘোষণা করা হবে। সকাল ১০টা থেকে পর্ষদের ওয়েবসাইটে ফলাফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। করোনা পরিস্থিতির কারণে এ বারে পরীক্ষা হয়নি। ফলে রোল নম্বর না থাকার জন্য রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ দিয়েই ফলাফল জানা যাবে। আবার আজ, মঙ্গলবারই মার্কশিট হাতে পাবেন পড়ুয়ারা। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, রাজ্যের ৪৯টি কেন্দ্র থেকে মার্কশিট বিতরণ করা হবে। ফলে আজ মাধ্যমিকের ফলাফল সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

দেশে সার্বিক টিকাকরণ নীতি নিয়ে আগেই কেন্দ্রীয় সরকারের সমালোচনায় সরব হয়েছিল বিরোধীরা। এ বার সংসদ চালু হতে সেই মাত্রা আরও বৃদ্ধি পায়। বিরোধীদের সেই ক্ষোভ প্রশমনের দিকেই আপাতত নজর ঘোরাতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যায় সর্বদলীয় বৈঠক ডেকেছেন তিনি। সন্ধ্যা ৬টা নাগাদ অ্যানেক্স ভবনে হতে পারে সেই বৈঠক। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জাতীয় টিকাকরণ নীতি নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। মোদীর ওই বৈঠকে কী কী বিষয় উঠে আসতে পারে, সে দিকেও আজ নজর থাকবে।

নতুন করে বিতর্ক তৈরি হয়েছে পেগাসাস স্পাইওয়্যার হানা নিয়ে। সাংবাদিকদের পাশাপাশি ব্যবসায়ী, শিল্পপতি এবং রাজনৈতিক নেতাদের ফোনেও আড়িপাতার অভিযোগ উঠছে। সর্বভারতীয় সংবাদ সংস্থা 'দ্য ওয়্যার' দাবি করেছে, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভোটকুশলী প্রশান্ত কিশোর এবং কংগ্রেস নেতা রাহুল গাঁধীর নাম রয়েছে নতুন তালিকায়। ফলে এই ঘটনায় জড়িয়ে পড়েছে রাজনীতিও। আরও কারা এই সাইবার হানার শিকার, নজর থাকবে সে দিকেও।

আজ মহাকাশে যাচ্ছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোস। নিজের সংস্থার তৈরি মহাকাশযানে করে তিনি মহাশূন্যে পৌঁছবেন। এ ছাড়া প্রবীণতম মহাকাশচারী হিসেবে বেজোসের সঙ্গী হচ্ছেন ৮২ বছর বয়সী ওয়ালি ফাঙ্ক। যিনি পেশায় এক বিমানচালক। আজ সকাল থেকেই ওই মহাকাশ যাত্রার সম্প্রচার দেখা যাবে প্রস্তুতকারক সংস্থার ওয়েবসাইটে। এই উল্লেখযোগ্য ঘটনার দিকেও আজ নজর থাকবে।

সোমবার উচ্চ প্রাথমিকের প্রায় ১৪ হাজার শিক্ষক পদে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করেছে স্কুল সার্ভিস কমিশন। যদিও এই নিয়োগ নিয়ে আইনি জট এখনও রয়ে গিয়েছে। শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে চাকরিপ্রার্থীদের একাংশ মামলা করেছিলেন কলকাতা হাই কোর্টে। আদালতের সিঙ্গল বেঞ্চ নতুন ইন্টারভিউ তালিকা প্রকাশ করে নিয়োগের পক্ষেই রায় দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে ফের মামলা করেন ওই চাকরিপ্রার্থীরা। আজ সেই মামলার শুনানি হতে পারে। নিয়োগ প্রক্রিয়ার উপর নতুন কী সিদ্ধান্ত নেন ডিভিশন বেঞ্চের বিচারপতিরা, তা-ও নজরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Jeff Bezos Madhyamik result Pegasus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE