Advertisement
১৬ মে ২০২৪
UPSC Aspirants

গায়ে আগুন দিয়ে তিন তলা থেকে ঝাঁপ দিলেন ইউপিএসসির পরীক্ষার্থী! সুইসাইড নোটে কী লিখে গেলেন?

ময়ূরকে জ্বলন্ত অবস্থায় তাঁর ঘরের বারান্দা থেকে পড়তে দেখেন তাঁর এক প্রতিবেশি। তিনিই খবর দেন পুলিশকে। পুলিশ যখন ময়ূরের বাড়িতে আসেন, তখনও অনিতা জানেনই না ছেলের মৃত্যুর কথা।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৬:৫৫
Share: Save:

দেশের আমলা হয়ে প্রশাসনের কাজ করতে চেয়েছিলেন। কিন্তু পরীক্ষায় ব্যর্থ হয়েই হাল ছাড়লেন এক ইউপিএসসি পরীক্ষার্থী। নিজের ঘরের বারান্দা থেকে গায়ে আগুন লাগিয়ে ঝাঁপ দিলেন ২৬ বছরের তরুণ। এই ঘটনায় মৃত্যু হয়েছে তাঁর।

উত্তরপ্রদেশের ঝাঁসিতে গত শনিবার এই ঘটনা ঘটে। মৃত তরুণের নাম ময়ূর রজক। ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ময়ূর পড়াশোনা শেষ করে ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন। গত চার বছর ধরেই চলছিল চেষ্টা। পরীক্ষায় বসেওছিলেন বেশ কয়েক বার। কিন্তু বার বার ব্যর্থ হচ্ছিলেন। পুলিশের অনুমান সম্ভবত সেই ব্যর্থতা থেকেই হতাশাবশত এই পদক্ষেপ করেছেন ময়ূর।

ঝাঁসির শিপ্রি বাজারে মায়ের সঙ্গেই থাকতেন ময়ূর। বাবা রেল পুলিশের সাব ইনস্পেক্টর। ফিরোজাবাদে থাকেন। আর নিজের দিদি গবেষণা করছেন বেঙ্গালুরুতে। পুলিশকে ময়ূরের মা অনিতা রজক জানিয়েছে, গত শনিবার ছেলে তাঁর সঙ্গে বসে স্বাভাবিক ভাবেই রাতের খাবার খেয়েছিলেন। তার পরে উপরে নিজের ঘরে উঠে যান তিনি। ঘটনাটি ঘটে তারও ঘণ্টা খানেক পরে। তখন অনিতা ঘুমিয়ে পড়েছেন। ছেলে যে এমন কাজ করতে পারে তা দুঃস্বপ্নেও ভাবতে পারেননি তিনি।

ময়ূরকে জ্বলন্ত অবস্থায় তাঁর ঘরের বারান্দা থেকে পড়তে দেখেন তাঁর এক প্রতিবেশি। তিনিই খবর দেন পুলিশকে। পুলিশ যখন ময়ূরের বাড়িতে আসেন, তখনও অনিতা জানেনই না ছেলের মৃত্যুর কথা। পুলিশের কাছেই শোনেন। কিন্তু তত ক্ষণে বাড়ির সামনে পড়ে দাউ দাউ করে জ্বলছে ময়ূরের শরীর। আগুন নিভিয়ে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিৎসকেরা জানান, আগেই মৃত্যু হয়েছে তাঁর।

পুলিশ জানিয়েছে ময়ূরের ঘরে তল্লাশি চালিয়ে একটি সুইসাইড নোট উদ্ধার করেন তাঁরা। তবে তাতে আত্মহত্যার কারণ লেখা ছিল না। ছিল ময়ূরের শেষ ইচ্ছার কথা। ময়ূর তাতে লিখেছিলেন, তাঁর দেহাবশেষ যেন গঙ্গার বুকে সবচেয়ে পরিচ্ছন্ন জায়গায় নিয়ে গিয়ে ভাসিয়ে দেওয়া হয়।

ময়ূরের এই ঘটনাটি মনে পড়িয়ে দিচ্ছে সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মে জনপ্রিয় হওয়া একটি সিনেমা ‘টুয়েলভ্‌থ ফেল’-এর গল্পকে। ইউপিএসসি পরীক্ষায় বারবার ব্যর্থতা এবং সেই ব্যর্থতা ও হাজার রকমের প্রতিকূলতাকে যুদ্ধে হারিয়ে উত্তরণের এই ছবি। সেখানে এক জায়গায় সিনেমার নায়ক, ইউপিএসসি পরীক্ষার্থীকে এক জন পরামর্শ দেন, ‘‘ব্যর্থ হয়ে ভেঙে পড়লে চলবে না। যতবার ব্যর্থ হবে মনে মনে নিজেকে বলবে রিস্টার্ট। অর্থাৎ আবার নতুন করে শুরু করো।’’ ময়ূরকে সম্ভবত রিস্টার্ট বলার মতো কেউ ছিল না। তাই ব্যর্থতা ইতি টানল তাঁর জীবনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC Aspirants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE