Advertisement
২১ মে ২০২৪
Covid Vaccines

মাত্র ৫ দিনের কোভিড টিকা রয়েছে রাজ্যে, জানালেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী

মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, রাজস্থানের সুরে সুর মেলাল পঞ্জাবও।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। -ফাইল ছবি।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। -ফাইল ছবি।

সংবাদ সংস্থা
চণ্ডীগঢ় শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১৫:১৪
Share: Save:

আগেই আকাল দেখা দিয়েছিল মহারাষ্ট্রে। রাজস্থানে। এ বার পঞ্জাবও জানিয়ে দিল, রাজ্যের হাতে আর মাত্র ৫ দিনের কোভিড টিকা মজুত রয়েছে। তবে যদি দিনে অন্তত ২ লক্ষ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রায় পৌঁছতে হয়, তা হলে টিকায় ঘাটতি দেখা দেবে। এ ভাবে দেখলে আর মাত্র ৩ দিনের কোভিড টিকা মজুত রয়েছে পঞ্জাবে।

শনিবার কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী ও অন্য নেতার সঙ্গে এক ভিডিয়ো কনফারেন্স বৈঠকে এই উদ্বেগজনক খবর দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। আগামী ৩ মাসের জন্য পঞ্জাবে পর্যাপ্ত পরিমাণে কোভিড টিকা পাঠানোর ব্যবস্থা করারও আর্জি জানিয়েছেন তিনি কেন্দ্রীয় সরকারের কাছে। ঝাড়খণ্ডের স্বাস্থ্যমন্ত্রী বান্না গুপ্তা বৃহস্পতিবারই জানিয়েছেন, তাঁর রাজ্যে আর মাত্র ২ দিনের কোভিড টিকা মজুত রয়েছে।

পরে একটি সরকারি বিবৃতিতে পঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘এই মুহূর্তে রাজ্যে মাত্র ৫ লক্ষ ৭০ হাজার কোভিড টিকার ডোজ মজুত রয়েছে। যা দিয়ে পঞ্জাবের নাগরিকদের আর মাত্র ৫ দিন টিকা দেওয়া সম্ভব হবে, যদি দিনে গড়ে ৮৫ হাজার থেকে ৯০ হাজার মানুষকে টিকা দেওয়া হয়। তবে যদি দিনে দিনে অন্তত ২ লক্ষ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রায় পৌঁছতে হয়, তা হলে আর ৫ দিনেরও টিকা মজুত নেই রাজ্যে। ওই লক্ষ্যমাত্রা ছুঁতে চাইলে আর মাত্র ৩ দিনের টিকা মজুত রয়েছে পঞ্জাবে। আশা, কেন্দ্রীয় সরকার আরও অন্তত ৩ মাসের জন্য শীঘ্রই নতুন কোভিড টিকা পাঠাবে পঞ্জাবে।’’

এ ব্যাপারে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে চিঠি দিয়েছেন বলেও জানিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

অমরেন্দ্রের অভিযোগ, দেশে কোভিড টিকা দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে থাকা রাজ্যগুলির মধ্যে পঞ্জাবকে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র। তাঁর কথায়, ‘‘পঞ্জাব সাম্প্রতিক কৃষক আন্দোলনে নেতৃত্ব দেওয়ায় কেন্দ্র পঞ্জাবকে এই ভাবে দুষছে।’’

এ দিকে পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ‘‘সব রাজ্যেই পর্যাপ্ত পরিমাণে কোভিড টিকা পাঠানো হয়েছে। সরবরাহে কোনও সমস্যা নেই।’’

তবে শুধু পঞ্জাবই নয়, শনিবার কংগ্রেসের হাতে থাকা আর একটি রাজ্য রাজস্থানের মুখ্যমন্ত্রীও কোভিড টিকার অপর্যাপ্ততার কথা জানিয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদীকে। রাজস্থানে কোভিড টিকা দেওয়ার কাজ জারি রাখতে তিনি কেন্দ্রের কাছে শীঘ্রই কোভিড টিকার আরও ৩০ লক্ষ ডোজ পাঠানোর আর্জি জানিয়েছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও জানিয়েছেন তাঁর রাজ্যেও টিকার মজুত মাত্র ২ সপ্তাহের।

কোভিড টিকা মজুত না থাকায় মহারাষ্ট্রে ইতিমধ্যেই টিকা দেওয়ার ৫০টি কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Punjab Covid Vaccines Amrinder Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE