Advertisement
০৫ মে ২০২৪
Social Boycott

মধ্যবয়সি মহিলাকে একঘরে করার নিদান খাপ পঞ্চায়েতের, পুণেয় গ্রেফতার অভিযুক্ত নয় সদস্য

পুলিশ সূত্রে খবর, পুণের যাবত থানা এলাকার ৫৫ বছরের এক জনজাতি মহিলার দাবি, তাঁকে সপরিবার সামাজিক বয়কটের নিদান দিয়েছে নাথপন্থী দবরী গোসাবি নামে স্থানীয় পঞ্চায়েত।

Representational Image of Arrested person

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পুণে শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৮:৩৯
Share: Save:

মেয়ের বিয়ে স্থির করতে এলাকার কয়েক জন মাতব্বরকে টাকা দিলেও সে কাজ করতে পারেননি তাঁরা। উল্টে সে টাকা ফেরত চাওয়ায় তাঁকে একঘরে করার নিদান দিয়েছেন পুণের এক গ্রাম পঞ্চায়েতের সদস্যরা। সম্প্রতি এই অভিযোগে থানার নালিশ জানালে ওই পঞ্চায়েতের ন’জন অভিযুক্ত সদস্যকে গ্রেফতার করেছে পুণে (গ্রামীণ) পুলিশ।

পুলিশ সূত্রে খবর, পুণের যাবত থানা এলাকার ৫৫ বছরের এক জনজাতি মহিলা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে সামাজিক বয়কটের নিদান দিয়েছে নাথপন্থী দবরী গোসাবি নামে স্থানীয় পঞ্চায়েত। বুধবার থানায় এই নালিশ জানিয়েছেন দিনমজুরি করে খেটে খাওয়া মহিলা। তাঁর অভিযোগের ভিত্তিতে মোহন চহ্বাণ, নারায়ণ সবন্ত, ভগবান চহ্বাণ, ভাওরাও শিন্ডে, রঞ্জিৎ চহ্বাণ, তানাজি সবন্ত, নথ সবন্ত, নামদেও সবন্ত এবং গঙ্গারাম চহ্বাণকে গ্রেফতার করা হয়েছে।

পুণে (গ্রামীণ) পুলিশের এক আধিকারিক সংবাদমাধ্যমের কাছে বলেন, ‘‘মেয়ের বিয়ের বন্দোবস্ত করার জন্য নিজের সম্প্রদায়ের কয়েক জনকে টাকা দিয়েছিলেন বলে মহিলার দাবি। তবে বিয়ের বন্দোবস্ত করতে পারেননি তাঁরা। সে জন্য টাকা ফেরত চেয়েছিলেন বলে জানিয়েছেন ওই মহিলা। তাঁর আরও দাবি, গত এপ্রিলে একটি বৈঠক করে তাঁকে একঘরে করার নিদান দেন অভিযুক্তেরা। এই অভিযোগের ভিত্তিতে ন’জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khap panchayat Pune Social Boycott
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE