Advertisement
০৫ মে ২০২৪
Cyber Crime

হোয়াট্‌সঅ্যাপে প্রতারণা! অ্যাপ ডাউনলোডের লিঙ্কে ক্লিক করতেই উধাও হল পাঁচ কোটি ২০ লক্ষ টাকা

ঘটনার শুরু গত ১১ মার্চ। বেঙ্গালুরুর জয়নগরের বাসিন্দা ওই ব্যবসায়ীর কাছে ওই দিনই একটি হোয়াট্‌সঅ্যাপে বার্তা আসে। যাতে বলা হয়েছিল শেয়ার বাজার থেকে দ্রুত এবং বেশি লাভ তোলার জন্য একটি অ্যাপ ডাউনলোড করার কথা।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১২:৩০
Share: Save:

টাকা বৃদ্ধির প্রলোভনে পা দিয়ে পাঁচ কোটি খোয়ালেন এক ব্যবসায়ী। হোয়াট্‌সঅ্যাপে আসা একটি লিঙ্কে ক্লিক করার পরই তাঁর অ্যাকাউন্ট থেকে উধাও হল ৫ কোটি ২০ লক্ষ টাকা। বেঙ্গালুরুর এই ঘটনায় পুলিশে এফআইআর করেছেন প্রতারিত ব্যক্তি। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, প্রায় এক মাস ধরে ফাঁদ পেতেছিল প্রতারকেরা।

ঘটনার শুরু গত ১১ মার্চ। বেঙ্গালুরুর জয়নগরের বাসিন্দা ওই ব্যবসায়ীর কাছে ওই দিনই একটি হোয়াট্‌সঅ্যাপে বার্তা আসে। যাতে বলা হয়েছিল শেয়ার বাজার থেকে দ্রুত এবং বেশি লাভ তোলার জন্য একটি অ্যাপ ডাউনলোড করার কথা। সঙ্গে সেই অ্যাপ ডাউনলোডের লিঙ্কও দেওয়া হয়েছিল হোয়াট্‌সঅ্যাপে।

জয়নগরের ওই ব্যবসায়ী সম্প্রতিই শেয়ারে বিনিয়োগ শুরু করেছিলেন। স্বাভাবিক ভাবেই এ ব্যাপারে নতুন আগ্রহ তৈরি হয়েছিল তাঁর। তবু লিঙ্কটি প্রথমে এড়িয়েই গিয়েছিলেন তিনি। তবে লিঙ্কে ক্লিক না করলেও ১৬০ জনের একটি হোয়াট্‌সঅ্যাপ গ্রুপে যুক্ত হয়েছিলেন। পুলিশকে তিনি জানিয়েছেন, ওই গ্রুপের নাম ছিল ‘ওয়াই-৫ এভার ক্রোড় ফিনান্সিয়াল লিডার’।

ওই গ্রুপ থেকে মাঝেমধ্যেই নানা বার্তা এসে পৌঁছত তাঁর কাছে। তিনিও এড়িয়ে যেতেন। একটা সময়ে তাঁর কাছে নিয়মিত ফোন আসা শুরু হয়। তাঁকে বিভিন্ন নম্বর থেকে ফোন করে শেয়ারবাজার সংক্রান্ত অ্যাপটি ডাউনলোড করার জন্য অনুরোধ করা হতে থাকে। দেওয়া হতে থাকে নানা রকম প্রস্তাবও। অবশেষে গত ২ এপ্রিল সাড়া দেন ব্যবসায়ী। ভাল সুযোগ ভেবে অবশেষে অ্যাপ ডাউনলোডের লিঙ্কে ক্লিক করেন। পুলিশকে ব্যবসায়ী জানিয়েছেন, বিওয়াইএস-অ্যাপ ডট কম নামে একটি ওয়েবসাইট থেকে ওই অ্যাপ ডাউনলোড করতে বলা হয়। সেখানে ক্লিক করার পরই তাঁকে ৫.২ কোটি টাকা একটি ভুয়ো অ্যাকাউন্টে জমা করাতে বলা হয়।

অথচ তার পরেই লাভের টাকা পাওয়ার নিশ্চয়তা দেওয়া হলেও ব্যবসায়ী শেষ পর্যন্ত সেই অর্থ পাননি। এর পরে তিনি তাঁর বিনিয়োগ ফেরাতে চাইলে তাঁকে সেই বিকল্পও দেওয়া হয়নি। এর পরেই ব্যবসায়ী বুঝতে পারেন বড় প্রতারণার শিকার হয়েছেন তিনি। পুলিশের কাছে অভিযোগও করেন। কিন্তু এখনও পর্যন্ত টাকা উদ্ধার হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Cheating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE