Advertisement
০৩ মে ২০২৪
Indian Envoy Hackled In US

‘নিজ্জর-হত্যার জন্য দায়ী আপনি’, ভারতের রাষ্ট্রদূতকে হেনস্থার অভিযোগ নিউ ইয়র্কের গুরুদ্বারে

ভিডিয়োয় দেখা যাচ্ছে, গুরুদ্বারে গিয়েছেন রাষ্ট্রদূত। তার পরই উত্তেজিত জনতা তাঁকে ঘিরে ধরে নানা রকম প্রশ্ন ছুড়ে দিচ্ছে। বলা হচ্ছে, “আপনি নিজ্জরকে হত্যার জন্য দায়ী।”

A video claimed Indian envoy hackled by Khalistani supporters in New York gurdwara

আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৪:৫৪
Share: Save:

নিউ ইয়র্কের একটি গুরুদ্বারে হেনস্থার শিকার হলেন আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় তেমনটাই দাবি করা হয়েছে। ভিডিয়োটি পোস্ট করেন বিজেপি মুখপাত্র আরপি সিংহ। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি কোনও সংবাদ সংস্থা কিংবা আনন্দবাজার অনলাইন। তবে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে এখনও পর্যন্ত এটাও দাবি করা হয়নি যে, ভিডিয়োটি ভুয়ো।

ভিডিয়োয় দেখা যাচ্ছে, মাথায় গেরুয়া রঙের পাগড়ি পরে গুরুদ্বারে গিয়েছেন রাষ্ট্রদূত। তার পরই উত্তেজিত জনতা তাঁকে ঘিরে ধরে নানা রকম প্রশ্ন ছুড়ে দিচ্ছে। বলা হচ্ছে, “আপনি নিজ্জরকে হত্যার জন্য দায়ী।” আর এক জন বলছেন, “আপনি পান্নুনকে হত্যা করার পরিকল্পনা করেছিলেন।”

প্রসঙ্গত, খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যা এবং সেই প্রসঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দাবি ঘিরে তলানিতে নেমেছিল ভারত-কানাডা সম্পর্ক। কানাডার তরফে দাবি করা হয় যে, কানাডার মাটিতে নিজ্জরকে হত্যায় ভারতীয় এজেন্টদের হাত রয়েছে। আবার আর এক খলিস্তানি নেতা তথা নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুন আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিনে নয়াদিল্লিতে হামলার হুঁশিয়ারি দিয়েছেন।

রবিবার গুরুপরব উপলক্ষে নিউ ইয়র্কের গুরুদ্বারটিতে গিয়েছিলেন সান্ধু। তাঁকে ঘিরে ধরে হেনস্থা করার পর বাইরে বেরিয়ে আসেন তিনি। সেই সময় দেখা যায়, গুরুদ্বার চত্বরের বাইরে এক জন ব্যক্তি খলিস্তানি পতাকা নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। এই ভিডিয়ো নিজেদের সমাজমাধ্যমে পোস্ট করে রাষ্ট্রদূতকে হেনস্থার নিন্দা করেছেন বিজেপি নেতারা। বিক্ষোভকারীদের ‘গুন্ডা’ বলেও কটাক্ষ করা হয়েছে। প্রসঙ্গত, এর আগে গত সেপ্টেম্বর মাসে স্কটল্যান্ডের গ্লাসগোর একটি গুরুদ্বারে খলিস্তানপন্থীদের বিক্ষোভের মুখে পড়েন টেনে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Khalistan Protest Gurdwara Envoy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE