Advertisement
০২ মে ২০২৪
Chandigarh Mayor Election

লোকসভা ভোটের আগেই বিজেপিকে হারাতে চণ্ডীগড়ে আপ-কংগ্রেস জোট, মেয়র পদে লড়বে কেজরীর দল

২০২২ সালে মেয়র পদে নির্বাচনে অংশ নেয়নি কংগ্রেস। তাতে আপের অঞ্জু কাটিয়ালকে ১ ভোটে পরাজিত করে মেয়র নির্বাচিত হয়েছিলেন বিজেপির সরবজিৎ কউর।

অরবিন্দ কেজরীওয়াল (বাঁ দিকে) এবং রাহুল গান্ধী।

অরবিন্দ কেজরীওয়াল (বাঁ দিকে) এবং রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৭:২০
Share: Save:

আম আদমি পার্টি (আপ) এবং কংগ্রেসের মতবিরোধের জেরে দু’বছর আগে কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের মেয়র এবং ডেপুটি মেয়রের পদ দখল করেছিল বিজেপি। লোকসভা ভোটের আগে এ বার সেই ‘ভুল’ সংশোধনে উদ্যোগী হল অরবিন্দ কেজরীওয়াল এবং রাহুল গান্ধীর দল।

চণ্ডীগড়ের মেয়র পদ তফসিলি জাতির জন্য সংরক্ষিত হওয়ায় সেখানে নতুন করে নির্বাচন হবে আগামী ১৮ জানুয়ারি। চণ্ডীগড়ের প্রাক্তন সাংসদ ও তথা কংগ্রেস নেতা পবনকুমার বনশল সোমবার আপের সঙ্গে সমঝোতার কথা জানিয়ে বলেন, ‘‘বিজেপিকে হারাতে আমরা একজোট হয়েছি। মেয়র পদে আপ প্রার্থী দেবে। কংগ্রেস লড়বে ডেপুটি মেয়র পদে।’’ চণ্ডীগড়ের পুর-অঙ্ক অনুযায়ী আপ-কংগ্রেস হাত মেলালে ক্ষমতাসীন বিজেপির মেয়র নির্বাচনে পরাজিত হওয়ার সম্ভাবনা।

নির্বাচিত কাউন্সিলরেরাই মেয়র এবং ডেপুটি মেয়র নির্বাচনে অংশ নেবেন। প্রসঙ্গত, ২০২২ সালের পুরভোটে চণ্ডীগড়ের ৩৫ আসনের আপ ১৪, বিজেপি ১২, কংগ্রেস আট এবং শিরোমণি অকালি দল একটি আসনে জয়ী হয়েছিল। পরবর্তী সময় কংগ্রেস কাউন্সিলর হরপ্রীত কউর বাবলা বিজেপিতে যোগ দেন। আপের সঙ্গে সমঝোতা না হওয়ায় কংগ্রেস নির্বাচনে অংশ গ্রহণ করেনি। এর পরে অঞ্জু কাটিয়ালকে এক ভোটে পরাজিত করে মেয়র নির্বাচিত হন বিজেপির সরবজিৎ কউর। উভয়ের ১৪টি করে ভোট পেয়েছিলেন। কিন্তু এক আপ কাউন্সিলরের ভোট ‘বৈধ নয়’ বলে বাতিল করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandigarh Mayor Election Congress AAP BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE