Advertisement
১৮ মে ২০২৪
Ram Mandir

রামমন্দির উদ্বোধনের দিন মদ বিক্রি নয়, উত্তরপ্রদেশ, ছত্তীসগঢ় ও অসমের পর ঘোষণা আরও এক রাজ্যের

অসমে মন্ত্রিসভার বৈঠকে ২২ জানুয়ারি মদ বিক্রিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নিজের এক্স হ্যান্ডলে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাই সে কথা জানিয়েছিলেন।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৯:২০
Share: Save:

আগামী ২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধন। অযোধ্যায় মদ বিক্রি করা যাবে না বলে আগেই নির্দেশিকা জারি করেছিল যোগীরাজ্য। সেই পথে হেঁটে ‘রামলালা’র প্রাণপ্রতিষ্ঠার দিনে রাজ্য জুড়ে মদ বিক্রি নিষিদ্ধ করে আরও দুই বিজেপিশাসিত রাজ্য— অসম এবং ছত্তীসগঢ়। সেই তালিকায় নতুন সংযোজন উত্তরাখণ্ড।

উত্তরাখণ্ডে সরকার জানিয়েছে, ওই দিন রাজ্য জুড়ে সমস্ত মদের দোকান ও পানশালা বন্ধ রাখতে হবে। শুক্রবার এই মর্মে নির্দেশিকা জারি করা হয়। জানিয়ে দেওয়া হয়, ওই দিন দোকান বন্ধ রাখার জন্য কোনও ক্ষতিপূরণও দাবি করতে পারবেন না মদের দোকানের মালিকেরা।

অসমে মন্ত্রিসভার বৈঠকে ২২ জানুয়ারি মদ বিক্রিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নিজের এক্স হ্যান্ডলে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাই সে কথা জানিয়েছিলেন। ছত্তীসগঢ়ের আবগারি দফতরও একই সিদ্ধান্ত নিয়ে রাজ্যে ওই দিন মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে।

গত বছরেই অযোধ্যায় রামমন্দির সংলগ্ন ৮৪-কোশী পরিক্রমা অঞ্চল ‘মদবিহীন এলাকা’ হিসাবে ঘোষিত করেছিল যোগী সরকার। উত্তরপ্রদেশের আবগারিমন্ত্রী নিতিন আগরওয়াল রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পৎ রাইয়ের সঙ্গে দেখা করেন। তাঁদের বৈঠকের পরেই মন্দির সংলগ্ন এলাকা ‘মদবিহীন’ হিসাবে ঘোষণা করা হয়। মন্ত্রী নিজেই জানিয়েছেন, রাম জন্মভূমি ট্রাস্টের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। নিয়ম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তার পর থেকেই বিজেপি রাজ্যগুলি একে একে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE