Advertisement
০১ মে ২০২৪
ALL INDIA SURVEY ON HIGHER EDUCATION

দেশে উচ্চ শিক্ষায় বেড়েছে ছাত্রী সংখ্যা: রিপোর্ট

দেখা যাচ্ছে, স্নাতক স্তরে সব থেকে বেশি ভর্তি হয় কলা শাখায়। এরপর বিজ্ঞান, বাণিজ্য এবং ইঞ্জিনিয়ারিং শাখায়। স্নাতকোত্তরে সমাজবিজ্ঞানে ভর্তির হার সবথেকে বেশি। এরপর বিজ্ঞান শাখায়।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ০৮:২৬
Share: Save:

দেশের উচ্চ শিক্ষায় ভর্তির সংখ্যা বেড়েছে। বেড়েছে ছাত্রী ভর্তির অনুপাতও। সম্প্রতি প্রকাশিত কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উচ্চ শিক্ষার সমীক্ষা রিপোর্ট (এআইএসএইচই) ২০২১-২২-এ এমনই জানানো হয়েছে।

দেখা যাচ্ছে, স্নাতক স্তরে সব থেকে বেশি ভর্তি হয় কলা শাখায়। এরপর বিজ্ঞান, বাণিজ্য এবং ইঞ্জিনিয়ারিং শাখায়। স্নাতকোত্তরে সমাজবিজ্ঞানে ভর্তির হার সবথেকে বেশি। এরপর বিজ্ঞান শাখায়। উচ্চ শিক্ষায় বেশি ভর্তি হয় এমন রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের স্থান পঞ্চম। সারা দেশে ভর্তির মোট সংখ্যা ৪.৩৩ কোটি। পশ্চিমবঙ্গে ভর্তির সংখ্যা ২৭.২২ লক্ষ। পশ্চিমবঙ্গে ছাত্র ও ছাত্রীর ভর্তির হার প্রায় সমান। বেশি ভর্তি হওয়া প্রথম ছ’টি রাজ্যতেই দেশের মোট পড়ুয়ার ৫৩.৩২% ভর্তি হন। এই ছ’টি রাজ্যতেই দেশের ১৮ থেকে ২৩ বছরের জনসংখ্যার ৫১ .৪% থাকেন। দেশ জুড়েই তফসিলি জাতি, জনজাতি ও অনগ্রসর শ্রেণির ভর্তির হার আগের
তুলনায় বেড়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, পশ্চিমবঙ্গে ছাত্র ভর্তির সংখ্যা ১৩ লক্ষ ৭৫ হাজার ৬২৭। সেখানে ছাত্রী ভর্তির সংখ্যা ১৩ লক্ষ ৪৬ হাজার ৫২৪। দেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হওয়া ৪.৩৩ কোটি পড়ুয়ার মধ্যে সব থেকে বেশি ভর্তি হয় স্নাতক স্তরে (৭৮.৯১%)। স্নাতকোত্তরে এই হার ১২.০৬%। দেখা যাচ্ছে স্নাতক স্তরে সব থেকে বেশি ভর্তি হয় কলা বিভাগে (৩৪.২%)। এরপর বিজ্ঞান (১৪.৮ %), বাণিজ্য (১৩.৩%), ইঞ্জিনিয়ারিং (১১.৮%)। স্নাতকোত্তরেও সমাজবিজ্ঞানে ভর্তির হার সবথেকে বেশি (২১.১%)। এরপর বিজ্ঞানে (১৪.৭%)। পিএইচডি করতে ভর্তির হার আগের থেকে প্রায় ৮১.২% বেড়েছে। মহিলাদের ক্ষেত্রে তা বেড়ে দ্বিগুণ হয়েছে। স্নাতক থেকে পিএইচডি স্তর পর্যন্ত বিজ্ঞান শাখায় ছাত্রীদের ভর্তির হারও ছাত্রদের তুলনায় বেশি। বিজ্ঞান শাখায় ভর্তি হওয়া প্রায় ৫৭.২ লক্ষ পড়ুয়ার মধ্যে ছাত্রীর সংখ্যা ২৯.৮ লক্ষ। ছাত্রের সংখ্যা ২৭.৪ লক্ষ। ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতক থেকে পিএইচডি স্তর পর্যন্ত পড়ুয়া ভর্তির সংখ্যা ৪১.৩ লক্ষ। সব থেকে বেশি ভর্তি কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে (১২.৯ লক্ষ)।

উচ্চ শিক্ষায় ৪৬.৮ লক্ষ বিদেশি পড়ুয়ারা স্নাতক স্তরেই বেশি সংখ্যায় পড়তে আসেন, জানাচ্ছে সমীক্ষা। বেশি আসেন নেপাল থেকে। এরপর রয়েছে যথাক্রমে আফগানিস্তান, আমেরিকা, বাংলাদেশ এবং অন্যান্য। রিপোর্ট জানিয়েছে, দেশে উচ্চ শিক্ষায় কর্মরত শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ১৫ লক্ষ ৯৭ হাজার ৬৮৮। এর মধ্যে ৫৬.৬ % শিক্ষক। ৪৩.৪ % শিক্ষিকা। শিক্ষক-শিক্ষিকার সংখ্যায় নবম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। মোট সংখ্যা ৭৩ হাজার ৮১৭। পশ্চিমবঙ্গের আগে রয়েছে তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, রাজস্থান, মধ্যপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

survey Higher education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE