Advertisement
১৬ মে ২০২৪
Akhilesh Yadav

‘কংগ্রেস আরও উদ্যোগী হতে পারত’, জোট বিপর্যয়ে হাতকে দুষে নীতীশে আস্থা এসপি সভাপতি অখিলেশের

অখিলেশের দাবি, ‘‘কংগ্রেসের আরও এগিয়ে আসা উচিত ছিল। ইন্ডিয়া নিয়ে আলোচনায় কংগ্রেসের যতটা উৎসাহ দেখানোর কথা, সেটা ছিল না।’’

রাহুল গান্ধী ও অখিলেশ যাদব।

রাহুল গান্ধী ও অখিলেশ যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৮:৫৪
Share: Save:

লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে, ততই অনিশ্চিত হয়ে পড়ছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’-র ভবিষ্যৎ। বাংলায় যে কোনও জোট হচ্ছে না, তা গত বুধবারই স্পষ্ট করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে বাংলার মুখ্যমন্ত্রীর পদাঙ্ক অনুসরণ করে পাঞ্জাবে আপ-ও জানিয়ে দিয়েছে, তারা একাই লড়াই করবে লোকসভায়। আবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিজেপিতে যোগদানের জল্পনা ক্রমশ জোরালো হচ্ছে। বিরোধী জোটের এই অবস্থার জন্য এ বার কংগ্রেসকেই একহাত নিলেন অখিলেশ যাদব। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির সভাপতির দাবি, কংগ্রেসের উৎসাহের অভাবেই জোটের এই অবস্থা।

সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে অখিলেশ বলেন, ‘‘কংগ্রেসের আরও এগিয়ে আসা উচিত ছিল। ইন্ডিয়া নিয়ে আলোচনায় কংগ্রেসের যতটা উৎসাহ দেখানোর কথা, সেটা ছিল না।’’ রাহুল গান্ধীর সঙ্গে মিলে লোকসভা নির্বাচনের প্রচারে নামবেন? সমাজবাদী পার্টির সুপ্রিমোর জবাব, ‘‘সে রকম কিছু হবে কি না, সময়ই তার উত্তর দেবে।’’

বিহারে লালু-নীতীশ টানাপড়েনের জন্যও কংগ্রেসকেই দুষেছেন অখিলেশ। পদ্মে ভর করে জেডিইউ প্রধান নীতীশ কুমার যে এনডিএ-তে ফিরে যেতে পারেন, সেই সম্ভাবনা সময়ের সঙ্গে তীব্রতর হচ্ছে। ইন্ডিয়ার অন্যতম প্রধান উদ্যোক্তার জোট ছাড়ার ইঙ্গিতে স্বভাবতই হতাশ অখিলেশ। তিনি জানিয়েছেন, ‘‘আমি চাই নীতীশ কুমার ইন্ডিয়া-য় থাকুন। যাই হোক না কেন, উনিই উদ্যোগী হয়ে জোট তৈরি করেছিলেন। কিসে ওঁর খারাপ লেগেছে? ওঁর ক্ষোভের জায়গাগুলো নিয়ে কথা বলা যেত। আমার বিশ্বাস, আলোচনার মাধ্যমে একটা সমাধান বেরিয়ে আসত।’’ কংগ্রেসের উদ্যোগী হলে এমন পরিস্থিতি এড়ানো যেত বলেই মনে করছেন অখিলেশ।

বাংলার কংগ্রেসের সঙ্গে তৃণমূলের আসন সমঝোতা নিয়ে কোনও রফাসূত্র বেরোয়নি। সব ক’টি আসনে একাই প্রার্থী দেবেন বলে জানিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আঞ্চলিক দল জোটের শরিক হয়েছে, এমন একাধিক রাজ্যে আসন বণ্টন বিশ বাঁও জলে। বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। এমনকি, রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রাও ইন্ডিয়া জোটের স্বার্থে নয়, বরং লোকসভা নির্বাচনে কংগ্রেসের যাতে সুবিধা হয়, তার জন্যই করা হয়েছে, তেমনটাই অভিমত অখিলেশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

akhilesh yadav INDIA Alliance Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE