Advertisement
১৭ মে ২০২৪
SBI

SBI: তিন মাসের অন্তঃসত্ত্বা হলে কাজের ‘অনুপযুক্ত’! বিতর্কে নির্দেশিকা প্রত্যাহার এসবিআই-এর

এসবিআই নির্দেশিকার প্রেক্ষিতে তাদের নোটিস পাঠায় মুম্বই মহিলা কমিশন। ব্যাঙ্কের এই পদক্ষেপকে তারা ‘বৈষম্যমূলক’ এবং ‘বেআইনি’ বলে মন্তব্য করে।

এসবিআই-র নির্দেশিকার প্রেক্ষিতে নোটিস পাঠায় মহিলা কমিশন।

এসবিআই-র নির্দেশিকার প্রেক্ষিতে নোটিস পাঠায় মহিলা কমিশন। অলংকরণ: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২২ ১৬:৫৬
Share: Save:

বিভিন্ন মহল থেকে উঠে আসছিল বিবৃতি। মহিলা কমিশনের তরফে পাঠানো হয় নোটিস। বিতর্কের প্রেক্ষিতে অবশেষে সেই নির্দেশিকা প্রত্যাহার করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। শনিবার দুপুরে এসবিআই-এর সরকারি টুইটার হ্যান্ডল থেকে এই কথা জানানো হয়েছে।

টুইটবার্তার সঙ্গে একটি বিবৃতি জুড়ে দেওয়া হয়েছে। যার মর্মার্থ, সম্প্রতি এসবিআই ব্যাঙ্কে কর্মী নিয়োগের ক্ষেত্রে শারীরিক সক্ষমতার মানদণ্ডের উপর জোর দিয়েছে। তার মধ্যে অন্তঃসত্ত্বা মহিলা চাকরিপ্রার্থীর বিষয়টিও ছিল। নিয়োগের ক্ষেত্রে তাঁদের মানদণ্ড কী হবে, এ নিয়ে নির্দেশিকা দেওয়া হয়। তবে বিভিন্ন মহলে প্রতিক্রিয়ার পর তারা এই অন্তঃসত্ত্বা সংক্রান্ত নির্দেশিকা প্রত্যাহার করছে।

প্রসঙ্গত, এই নির্দেশিকার প্রেক্ষিতে এসবিআই-কে নোটিস পাঠায় মুম্বই মহিলা কমিশন। ব্যাঙ্কের এই পদক্ষেপকে তারা ‘বৈষম্যমূলক’ এবং ‘বেআইনি’ বলে মন্তব্য করে। কারণ, এটি ‘কোড অফ সোশ্যাল সিকিউরিটি’, ২০২০-এর অধীনে প্রদত্ত মাতৃত্বকালীন সুবিধার পরিপন্থী। তবে সংশ্লিষ্ট বিবৃতিতে এসবিআই-এর দাবি, তাদের মোট কর্মচারীর ২৫ শতাংশ মহিলা কর্মী। সরকারি নির্দেশিকা মেনে করোনা পরিস্থিতিতে অন্তঃসত্ত্বা কর্মীদের বাড়ি থেকে কাজের উপর জোর দিয়েছে। তেমনি মহিলা কর্মী নিয়োগ সংক্রান্ত যে নির্দেশিকা নিয়ে বিতর্ক চলছে, তা পক্ষপাতমূলক নয়। তবু বিভিন্ন মহল থেকে আসা প্রতিক্রিয়ার প্রেক্ষিতে পূর্ব নির্দেশিকা প্রত্যাহার করছে তারা।

উল্লেখ্য, এসবিআই-এর এর আগের নিয়মে ছয় মাসের অন্তঃসত্ত্বা মহিলা চাকরি প্রার্থীদের শর্ত সাপেক্ষে কাজে যোগদানের অনুমতি দিত স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তবে সেই যোগদানের ক্ষেত্রেও শর্ত থাকত। সেটা হল, সংশ্লিষ্ট চাকরিপ্রার্থীর কাছে এক জন স্ত্রীরোগ বিশেষজ্ঞের শংসাপত্র থাকতে হবে। যে খানে লেখা থাকবে, গর্ভাবস্থা সময়ে চাকরির ক্ষেত্রে তাঁর ভ্রূণের স্বাভাবিক বিকাশে কোনও সমস্যা থাকবে না। তা ছাড়া, সংশ্লিষ্ট সময়ে চাকরি গ্রহণ করলে তাঁর গর্ভপাত বা স্বাস্থ্যহানির কোনও আশঙ্কা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE