Advertisement
০১ জুন ২০২৪
Manipur

হিংসার আবহে চার দিনের মণিপুর সফরে অমিত শাহ, দুই জনজাতির সংঘর্ষে এখনও পর্যন্ত নিহত ৭৫

বৃহস্পতিবার সকালে ইম্ফল ছেড়ে দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার কথা তাঁর। শাহের এই সফরের পর মণিপুরে অশান্তির আঁচ কতটা কমে, তা নিয়ে আগ্রহ তৈরি হয়েছে।

Amit Shah chairs meeting with Manipur CM N Biren Singh amid violent situation

মণিপুর সফরে অমিত শাহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১১:২০
Share: Save:

অশান্তির মধ্যেই সোমবার থেকে চার দিনের মণিপুর সফরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী উত্তর-পূর্বের ওই রাজ্যে পা রাখার আগেই উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। মণিপুরের কিছু জায়গায় সংঘর্ষ শুরু হয় জঙ্গি এবং নিরাপত্তাবাহিনীর মধ্যে। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ জানান, ওই সংঘর্ষে নিরাপত্তাবাহিনীর হাতে অন্তত ‘৪০ জন জঙ্গি’ নিহত হয়েছেন। সোমবার মণিপুরে পা রেখে মুখ্যমন্ত্রীর সঙ্গে এক দফা বৈঠক করেন শাহ। আরও কর্মসূচি রয়েছে তাঁর।

গত ৩ মে উত্তর-পূর্বের ওই রাজ্যে এই সংঘর্ষ পরিস্থিতি শুরু হওয়ার পর এই প্রথম মণিপুর সফরে গিয়েছেন শাহ। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে মঙ্গলবার তাঁর একাধিক বৈঠক করার কথা। বুধবার তিনি এ নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হতে পারেন বলেও মনে করা হচ্ছে। বৃহস্পতিবার সকালে ইম্ফল ছেড়ে দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার কথা তাঁর। শাহের এই সফরের পর মণিপুরে অশান্তির আঁচ কতটা কমে, তা নিয়ে আগ্রহ তৈরি হয়েছে।

গত ৩ মে থেকে মেইতেই এবং কুকি জনজাতির মধ্যে সংঘর্ষ চলছে মণিপুরে। তার জেরে ইতিমধ্যেই ৭৫ জনের বেশি নিহত হয়েছেন। ঘরছাড়া অনেকে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের ৩৮টি অঞ্চল স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। বহু জায়গায় ইন্টারনেট পরিষেবা স্তব্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE