Advertisement
০৬ মে ২০২৪
Hindu Temple

হিন্দু মন্দিরে কর বসাতে সক্রিয় কর্নাটকের কংগ্রেস সরকার, প্রতিবাদ বিজেপির, আন্দোলনের ঘোষণা

কর্নাটক সরকার বিধানসভায় যে বিল পাশ করিয়েছে তাতে বলা হয়েছে, বছরে ১ কোটি টাকার বেশি অনুদান পাওয়া মন্দির এবং অন্য হিন্দু ধর্মীয় প্রতিষ্ঠানকে ১০ শতাংশ হারে কর দিতে হবে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৬
Share: Save:

লোকসভা ভোটের আগে নতুন মন্দির-বিতর্ক কর্নাটকে। সে রাজ্যের কংগ্রেস সরকার বিধানসভায় ‘কর্নাটক হিন্দু ধর্মীয় প্রতিষ্ঠান এবং দাতব্য সংস্থা বিল’ পাশ করিয়ে কর বসাতে সক্রিয় হয়েছে। প্রধান বিরোধী দল বিজেপি কর্নাটক সরকারের এই পদক্ষেপকে ‘হিন্দু বিরোধী’ হিসাবে চিহ্নিত করে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে।

কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সরকার বিধানসভায় যে বিল পাশ করিয়েছে তাতে বলা হয়েছে, বছরে ১ কোটি টাকার বেশি অনুদান পাওয়া মন্দির এবং অন্য হিন্দু ধর্মীয় প্রতিষ্ঠানকে ১০ শতাংশ হারে কর দিতে হবে। ১০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত অনুদানের ক্ষেত্রে করের হার ৫ শতাংশ। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। লোকসভা ভোটের আগে বিষয়টিকে রাজনৈতিক প্রচারের হাতিয়ার করেছে সে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি।

কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার পুত্র তথা রাজ্য বিজেপির সভাপতি বিজয়েন্দ্র বলেন, ‘‘আমাদের রাজ্যের কংগ্রেস সরকার ধারাবাহিক ভাবে হিন্দু বিরোধী নীতি গ্রহণ করছে। এ বার হিন্দু মন্দিরের অনুদানের দিকেও কুটিল দৃষ্টি দিয়েছে।’’ ভক্তদের নিয়ে বিজেপি কর্নাটক সরকারের ওই পদক্ষেপের বিরুদ্ধে আন্দোলন এবং প্রয়োজনীয় আইনি পদক্ষেপ করবে বলেও জানা তিনি। প্রসঙ্গত, কয়েক বছর আগে পাশের রাজ্য মহারাষ্ট্রের শিরডির শ্রী সাইবাবা মন্দিরের ১৭৫ কোটি টাকা আয়কর বিতর্ক গড়িয়েছিল সুপ্রিম কোর্টে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE