Advertisement
১৯ মে ২০২৪
Itanagar

Arunachal Pradesh: সাইনবোর্ডে ‘বিফ’ লেখা থাকলেই জরিমানা! ফরমান ঘিরে বিতর্কে পিছু হঠল ইটানগর প্রশাসন

১৩ জুলাই ইটানগর প্রশাসন একটি নির্দেশে জানিয়েছিল, সোমবারের মধ্যে শহরের সমস্ত হোটেল-রেস্তরাঁর সাইনবোর্ড থেকে ‘বিফ’ শব্দটি সরিয়ে নিতে হবে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ইটানগর শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৯:১০
Share: Save:

হোটেল-রেস্তরাঁর সাইনবোর্ডে ‘বিফ’ লেখা থাকলেই তা সোমবারের মধ্যে তুলে নিতে হবে। নতুবা জরিমানা অথবা লাইসেন্স বাতিলের ‘ফরমান’ জারি করা হয়েছিল ইটানগরে। তবে এই সিদ্ধান্ত ঘিরে বিতর্ক শুরু হতেই ‘পিছু হঠল’ প্রশাসন। বিজেপিশাসিত অরুণাচলের ইটানগর রাজধানী অঞ্চলের প্রশাসন জানিয়েছে, আপাতত ওই নির্দেশ স্থগিত রাখা হয়েছে।

১৩ জুলাই ইটানগর প্রশাসন একটি নির্দেশ জারি করে জানিয়েছিল, সোমবারের মধ্যে শহরের সমস্ত হোটেল-রেস্তরাঁর সাইনবোর্ড থেকে ‘বিফ’ শব্দটি সরিয়ে নিতে হবে। তা না হলে সংশ্লিষ্ট হোটেল-রেস্তরাঁর ২,০০০ টাকা জরিমানা অথবা ট্রেড লাইনসেন্স বাতিল করা হবে। তবে এ নিয়ে নেটমাধ্যমে হইচই শুরু হয়। বিরোধী দল কংগ্রেস থেকে শুরু করে অরুণাচল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসিসিআই)-ও সরব হয়। তার পরই পাল্টা নির্দেশ জারি করেছে ইটানগর প্রশাসন। তাতে দাবি করা হয়েছে, ‘১৩ জুলাইয়ের নির্দেশের পরিপ্রেক্ষিতে সমাজের বহু ক্ষেত্র থেকে এই নির্দেশের মেয়াদ বাড়ানোর অনুরোধ এসেছে। সে কথা মাথায় রেখেই পরবর্তী নির্দেশ জারি না করা পর্যন্ত ১৩ জুলাইয়ের ওই সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখা হল।’ এক শ্রেণির ধর্মীয় ভাবাবেগে আঘাত এড়াতেই এ পদক্ষেপ বলেও দাবি করেছিল প্রশাসন।

যদিও প্রশাসনের এই দাবি নস্যাৎ করেছেন অরুণাচলের যুব কংগ্রেস নেতৃত্ব। রাজ্যের যুব কংগ্রেস সভাপতি টি জনির মতে, অনন্তকাল ধরেই এ রাজ্যের বাসিন্দারা ‘বিফ’ খেয়ে আসছেন। কখনও তা কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত করেনি। উল্টে প্রশাসনের নির্দেশের পরেই সমাজে এ নিয়ে হইচই শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Itanagar Arunachal Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE