Advertisement
১৭ মে ২০২৪
Uniform Civil Code

অভিন্ন দেওয়ানি বিধি বিলের ভাবনা অসমে

মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা বিধানসভা চত্বরে সাংবাদিকদের বলেন, মন্ত্রিসভার বৈঠকে বহুবিবাহ-বিরোধী আইন ও অভিন্ন দেওয়ানি বিধি (ইউসিসি) নিয়ে বিশদে আলোচনা হয়েছে।

UCC

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৪৫
Share: Save:

অসমের চলতি বাজেট অধিবেশনেই রাজ্য সরকার বহুবিবাহ রোধ করতে বিল আনার কথা ঘোষণা করেছিল। বলেছিল, অভিন্ন দেওয়ানি বিধির পথে হেঁটেই বিল আনা হচ্ছে। কিন্তু উত্তরাখণ্ড সরকার অভিন্ন দেওয়ানি বিধি বিল পাশ করার পরে অসম সরকারও আলাদা করে বহুবিবাহ বন্ধ করার আইন না মেনে সরাসরি অভিন্ন দেওয়ানি বিধির বিলই আনার কথা ভাবছে।

মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা বিধানসভা চত্বরে সাংবাদিকদের বলেন, মন্ত্রিসভার বৈঠকে বহুবিবাহ-বিরোধী আইন ও অভিন্ন দেওয়ানি বিধি (ইউসিসি) নিয়ে বিশদে আলোচনা হয়েছে। তাঁর কথায়, ‘‘দেশের প্রথম রাজ্য হিসেবে উত্তরাখণ্ড বিধানসভা ইউসিসি পাশ করার পরে আমরা দুটি আইন মিলিয়ে দিয়ে এক শক্তিশালী আইন প্রণয়নের চেষ্টা করছি। অভিন্ন দেওয়ানি বিধিতেও বহুবিবাহ বেআইনি বলে গণ্য করা হয়েছে। বিশেষজ্ঞ কমিটি বিষয়টি খতিয়ে দেখছে। আমিও বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে কথা বলব।’’ হিমন্ত জানিয়েছেন, অসমের জনজাতির ক্ষেত্রে সেখানে কিছু ব্যতিক্রম ও অদল-বদল থাকবে সেখানে।

অবশ্য বিরোধী দল ইউডিএফ অসমে অভিন্ন দেওয়ানি বিধি ও বহুবিবাহ-বিরোধী আইন সকলের উপরে চাপিয়ে দেওয়ার বিরোধিতা করেছে। মঙ্গলবার আজমল বলেন, ‘‘আমরা ইউসিসির তীব্র বিরোধিতা করব। বহুবিবাহ করতে আমরা কাউকে উৎসাহ দিচ্ছি না। কিন্তু যদি কারও যৌবন বেশি থাকে, কারও স্ত্রী যৌনকর্মে অক্ষম হয় বা সন্তানধারণে অক্ষম হয় তবে তাঁদের ক্ষেত্রে বহুবিবাহ করা অনুমতি দিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uniform Civil Code Assam BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE