Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ayodhya Airport

অযোধ্যা বিমানবন্দরের নাম বদলে যাচ্ছে, নতুন নামে থাকছে রামায়ণের ছোঁয়া! উদ্বোধন শনিবার

অযোধ্যার বিমানবন্দরটি আগামী শনিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। ওই দিন বিমানবন্দরের নতুন নামকরণ করা হতে পারে। আর সেই নামে থাকতে পারে রামায়ণের ছোঁয়া।

Ayodhya Ram Temple will be renamed with name linked with the Ramayana

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ২২:৪৪
Share: Save:

অযোধ্যা বিমানবন্দরের নাম পরিবর্তন করা হতে পারে। বিমানবন্দরের নতুন নামে থাকতে পারে রামায়ণের ছোঁয়া। আগামী শনিবার, ৩০ ডিসেম্বর ওই বিমানবন্দরের উদ্বোধন করা হবে। ইন্ডিয়া টুডে জানিয়েছে, বিমানবন্দরের নাম রাখা হতে পারে রামায়ণের স্রষ্টা মহর্ষি বাল্মীকির নামে।

অযোধ্যার বিমানবন্দরটি আগে মর্যাদা পুরুষোত্তম শ্রী রাম অযোধ্যা আন্তর্জাতিক বিমানবন্দর হিসাবে পরিচিত ছিল। ওই বিমানবন্দর নতুন করে তৈরি করা হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিমানবন্দরটির উদ্বোধন করবেন। তার নতুন নাম হতে চলেছে মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দর অযোধ্যাধাম।

উদ্বোধনের দিনেই অযোধ্যা বিমানবন্দরে ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়ার বিমান চলাচল করবে। এই দুই বিমান সংস্থা ইতিমধ্যে দিল্লি, মুম্বই এবং আমদাবাদ থেকে অযোধ্যা পর্যন্ত বিমান চলাচলের কথা ঘোষণা করে দিয়েছে।

অযোধ্যা বিমানবন্দরের প্রথম পর্যায়ের নির্মাণকার্যে আনুমানিক ১,৪৫০ কোটি টাকা খরচ করা হয়েছে। সাড়ে ছ’হাজার বর্গমিটার এলাকা জুড়ে সেখানে তৈরি হয়েছে নতুন টার্মিনাল ভবন। ব্যস্ত সময়ে অন্তত ৬০০ জন যাত্রী সেখানে অপেক্ষা করতে পারবেন। সারা বছরে এর যাত্রীধারণ ক্ষমতা ১০ লাখের বেশি।

সূ্ত্রের খবর, দ্বিতীয় পর্যায়ে আরও একটি টার্মিনাল ভবন তৈরি করা হবে অযোধ্যা বিমানবন্দরে। ৫০ হাজার বর্গমিটারের সেই ভবনে ব্যস্ত সময়ে অন্তত তিন হাজার যাত্রী থাকতে পারবেন। বছরে তার যাত্রীধারণ ক্ষমতা হবে ৬০ লক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya airport Uttar Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE