Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Govind Dholakia

রামমন্দিরে দিয়েছিলেন ১১ কোটি! মোদী-শাহের রাজ্য থেকে সেই গোবিন্দকে বিজেপি পাঠাচ্ছে রাজ্যসভায়

সুরাতের হিরে ব্যবসায়ী তথা ‘রামকৃষ্ণ ডায়মন্ড’-এর কর্ণধার গোবিন্দ ঢোলাকিয়া দীর্ঘ দিন ধরেই আরএসএস-এর সঙ্গে যুক্ত। বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-র সুরাত শাখাতেও তাঁর নিয়মিত যাতায়াত।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩১
Share: Save:

তিন বছর আগে তাঁর নাম এসেছিল খবরের শিরোনামে। ২০২১ সালের জানুয়ারিতে রামমন্দির নির্মাণের জন্য অর্থ সংগ্রহ শুরুর দিনেই অযোধ্যার শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টকে ১১ কোটি টাকা দান করেছিলেন গুজরাতের হিরে ব্যবসায়ী গোবিন্দভাই ঢোলাকিয়া। এ বার রাজ্যসভার নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্যে তাঁকে প্রার্থী করল বিজেপি।

সুরাতের হিরে ব্যবসায়ী তথা ‘রামকৃষ্ণ ডায়মন্ড’-এর কর্ণধার গোবিন্দ দীর্ঘ দিন ধরেই আরএসএস-এর সঙ্গে যুক্ত। বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-র সুরাত শাখাতেও তাঁর নিয়মিত যাতায়াত। বস্তুত, ভিএইচপির মাধ্যমে রামমন্দির ট্রাস্টকে অনুদান পাঠিয়েছিলেন তিনি। বুধবার রাজ্যসভা ভোটে প্রার্থী হিসাবে তাঁর নাম ঘোষণার পরে গোবিন্দ সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, ‘‘এক জন কৃষক পরিবারের সন্তান হিসাবে আমার জীবন শুরু হয়েছিল। ব্যবসায়ী জীবনের যাত্রাপথও আমার কাছে আনন্দের ছিল। কয়েক ঘণ্টা আগে প্রার্থী হিসাবে আমার নাম চূড়ান্ত হওয়ার কথা জানলাম। বিজেপি নেতৃত্ব নিশ্চয়ই ভাবনাচিন্তা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন।’’

আগামী ২৭ ফেব্রুয়ারি গুজরাতের চারটি রাজ্যসভা আসনে নির্বাচন। বিধায়ক সংখ্যার হিসাবে গুজরাতে ক্ষমতাসীন বিজেপির সবগুলিতেই জেতার কথা। গোবিন্দ ছাড়াও মোদী-শাহের রাজ্য থেকে সংসদের উচ্চকক্ষে প্রার্থী হিসাবে বিজেপি সভাপতি জেপি নড্ডা, ময়াঙ্কভাই নায়েক এবং যশবন্তসিন পারমারের নাম ঘোষণা করা হয়েছে বুধবার। প্রসঙ্গত, রাজ্যসভার ভোট হয় রাজ্যের (এবং দিল্লি, পুদুচেরির মতো কেন্দ্রশাসিত অঞ্চলের) বিধায়ক সংখ্যার আনুপাতিক হারে। বিধায়কেরা তাঁদের পছন্দের ভোট দিয়ে রাজ্যসভার সাংসদ নির্বাচন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE