Advertisement
০৩ মে ২০২৪
Arvind Kejriwal

দুর্নীতি অস্ত্রেই শান! দিল্লিতে ‘হোলিকা দহনে’ জেলবন্দি কেজরীওয়ালের কুশপুতুল পোড়াল বিজেপি

কেজরীওয়ালের গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে দাবি করে পথে নেমেছে আপও। রবিবারও দিল্লিতে তাদের একাধিক কর্মসূচি ছিল। এ ছাড়াও প্রধানমন্ত্রী মোদীর ‘বাসভবন ঘেরাও কর্মসূচি’র ডাক দিয়েছে তারা।

BJP workers hold Holika of corruption in Delhi and burn Arvind Kejriwal\\\\\\\'s effigies

দিল্লিতে বিজেপির বিক্ষোভ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৮:১১
Share: Save:

দোলের আগে অশুভ শক্তির বিনাশের জন্য বাংলার ‘ন্যাড়াপোড়া’র মতোই ‘হোলিকা দহনের’ রেওয়াজ রয়েছে উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে। এ বার দুর্নীতিকেই সেই অশুভ শক্তি বলে চিহ্নিত করে অরবিন্দ কেজরীওয়ালের কুশপুতুল দাহ করল দিল্লি বিজেপি। রবিবার বিজেপির প্রতিবাদ কর্মসূচি থেকে কেজরীওয়ালের ইস্তফাও দাবি করা হয়েছে।

পরে দিল্লি বিজেপির এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে এই কর্মসূচির একটি ভিডিয়ো পোস্ট করা হয়। কর্মসূচিতে নেতৃত্ব দেন দিল্লির বিজেপি সভাপতি বীরেন্দ্র সচদেব। কুশপুতুলের মুখে কেজরীওয়ালের পোস্টার বসিয়ে সেটিকে জ্বালিয়ে দেওয়া হয়। বিজেপি সমর্থকেরা স্লোগান দেন, “কেজরীওয়াল ইস্তফা দিন।”

এই কর্মসূচি প্রসঙ্গ দিল্লির বিজেপি সভাপতি সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, “হোলি অশুভ শক্তির বিরুদ্ধে শুভ শক্তির জয়ের উৎসব। আমরা আজ দুর্নীতির হোলিকা দহন করলাম। যদি দিল্লিতে দুর্নীতির মুখ কেউ থেকে থাকেন, তিনি মুখ্যমন্ত্রী কেজরীওয়াল।” একই সঙ্গে আপ প্রধানকে আক্রমণ করে তাঁর সংযোজন, “কেজরীওয়াল দেশের কথা ভাবেননি। কেবল নিজের পরিবার এবং পকেটের কথা ভেবেছেন। তাই তিনি এবং তাঁর মন্ত্রীরা আজ জেলে।”

কেজরীওয়ালের গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে দাবি করে পথে নেমেছে আপও। রবিবারও তাদের একাধিক বিক্ষোভ কর্মসূচি ছিল। এ ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘বাসভবন ঘেরাও কর্মসূচি’ নিয়েছে আপ। কেজরীওয়ালের দলের তরফে বলা হয়, ‘‘আপের নেতা থেকে কর্মী, সকলকে আটকানো হচ্ছে। কেজরীওয়ালের গ্রেফতারিতে সারা দেশ দুঃখিত এবং ক্রুদ্ধ। ২৫ মার্চ হোলির দিন, আমরা কোনও অনুষ্ঠান বা কর্মসূচিতে অংশ নেব না। ২৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবন ঘেরাও করব।’’ অন্য দিকে কেজরীওয়ালের গ্রেফতারির প্রতিবাদে আগামী রবিবার দিল্লিতে ‘মেগা র‌্যালি’র ডাক দিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE