Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Yogi Adityanath Cabinet

যোগীর মন্ত্রিসভায় জয়ন্তের দল, সম্প্রসারণে ঠাঁই পেলেন উত্তরপ্রদেশে অখিলেশের প্রাক্তন সঙ্গীরা

জয়ন্ত চৌধরির রাষ্ট্রীয় লোকদলের অনিল কুমার, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির প্রধান ওমপ্রকাশ রাজভর এবং বিজেপির দারা সিংহ চৌহান ও সুনীলকুমার শর্মা মন্ত্রী হয়েছেন।

মুখ্য়মন্ত্রী যোগী এবং রাজ্যপাল আনন্দীবেনের সঙ্গে উত্তরপ্রদেশের নতুন মন্ত্রীরা।

মুখ্য়মন্ত্রী যোগী এবং রাজ্যপাল আনন্দীবেনের সঙ্গে উত্তরপ্রদেশের নতুন মন্ত্রীরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৯:৫০
Share: Save:

লোকসভা ভোটের আগে মন্ত্রিসভার সম্প্রসারণ করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদত্যনাথ। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যপাল আনন্দীবেন পটেলের কাছে শপথবাক্য পাঠ করলেন নতুন চার মন্ত্রী।

ফেব্রুয়ারির গোড়ায় জাঠ নেতা জয়ন্ত চৌধরির রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে এনডিএ-তে যোগ দিয়েছিল। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধরি চরণ সিংহের পৌত্র তথা প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজিত সিংহের পুত্র জয়ন্তের দলের বিধায়ক অনিল কুমার মঙ্গলবার যোগী মন্ত্রিসভার সদস্য হিসাবে শপথ নিয়েছেন।

মন্ত্রী হয়েছেন, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি (এসবিএসপি)-র প্রধান ওমপ্রকাশ রাজভরও। একদা যোগী মন্ত্রিসভার সদস্য ছিলেন তিনি। কিন্তু ২০২২ সালে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের আগে এনডিএ ছেড়ে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশের সহযোগী হয়েছিলেন। বিধানসভা ভোটে সমাজবাদী পার্টির বিপর্যয়ের পরে গত বছর আবার বিজেপি শিবিরে ফিরে গিয়েছিলেন রাজভর।

রাজভরের মতোই যোগীর আগের মন্ত্রিসভার সদস্য ছিলেন দারা সিংহ চৌহান। কিন্তু ২০২২-এর জানুয়ারিতে বিধানসভা ভোটের আগে তিনি অখিলেশের দলে যোগ দেন। ভোটের পরেই অবশ্য আবার বিজেপিতে ফিরে গিয়েছিলেন তিনি। ২০২৩ সালের সেপ্টেম্বরে পূর্ব উত্তরপ্রদেশের ঘোসি বিধানসভায় তাঁকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু সমাজবাদী পার্টির প্রার্থীর কাছে তিনি হেরে গিয়েছিলেন। এ বার দারাকে মন্ত্রিসভায় ফিরিয়েছেন যোগী। সেই সঙ্গে বিজেপি বিধায়ক সুনীলকুমার শর্মাও মন্ত্রী হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE