Advertisement
১৪ জুন ২০২৪
COVID-19

Black Fungus: দেশের মোট ব্ল্যাক ফাঙ্গাস রোগীর ৬০ শতাংশ ৩ রাজ্য থেকে, জানাল কেন্দ্র

চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ হলে মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু কোভিডের মতো এটি সংক্রামক নয়।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৬:০৪
Share: Save:

করোনা সংক্রমণের মধ্যেই দেশে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসের সংক্রমণ। এই রোগকে ‘মহামারি’ আখ্যা দিয়েছে কেন্দ্র। সাধারণত করোনা আক্রান্তদের শরীরেই এই রোগ বেশি দেখা যাচ্ছে। দৃষ্টিশক্তি কমে যাওয়া, বুকে ব্যথা, শ্বাসকষ্টের সমস্যা দেখা যাচ্ছে সংক্রমিতদের মধ্যে। তবে এর মধ্যেই কেন্দ্র জানিয়েছে, মোট ব্ল্যাক ফাঙ্গাস রোগীর মধ্যে ৬০ শতাংশ দেখা যাচ্ছে মাত্র ৩ রাজ্য থেকে।

কেন্দ্র জানিয়েছে, ২১ মে পর্যন্ত ভারতে ৮ হাজার ৮৪৮ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে গুজরাতে ২২৮১, মহারাষ্ট্রে ২০০০ ও অন্ধ্রপ্রদেশে ৯১০ জন রোগীর শরীরে এই সংক্রমণ দেখা দিয়েছে, যা দেশের মোট সংক্রমণের ৫৮.৬৬ শতাংশ।

চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ হলে মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু কোভিডের মতো এটি সংক্রামক নয়। প্রতি বছরই ভারতে বেশ কিছু মানুষ ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত হন। কিন্তু এই বছর সেই সংখ্যাটা বাড়তে শুরু করেছে। সাধারণত করোনা আক্রান্তদের শরীরেই ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বেশি ঘটছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Mucormycosis Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE