Advertisement
১৮ মে ২০২৪
canada

ভিসার নথিতে জালিয়াতির অভিযোগ, ৭০০ জন ভারতীয় পড়ুয়াকে ফেরত পাঠাচ্ছে কানাডা

কানাডার একটি প্রতিষ্ঠানের কর্ণধার জানিয়েছেন, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করা ওই শিক্ষার্থীরা কানাডার ‘এডুকেশন মাইগ্রেশন সার্ভিসেস’-এর মাধ্যমে স্টাডি ভিসার জন্য আবেদন করেছিলেন।

Canada to deport 700 Indian Students for producing fake visa documents

জাল নথি দিয়ে ভিসা নেওয়ার অভিযোগ কানাডা সরকারের নিশানায় ৭০০ জন ভারতীয় পড়ুয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৮:৩২
Share: Save:

জাল নথি জমা দিয়ে ভিসা নেওয়ার অভিযোগে ৭০০ জন ভারতীয় পড়ুয়াকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিল কানাডা সরকার। সে দেশের সীমান্ত নিরাপত্তা সংস্থা (সিবিএসএ) জানিয়েছে, ভিসা পাওয়ার জন্য ওই ছাত্রছাত্রীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পঠনপাঠনের যে নথিগুলি পেশ করেছিলেন, তদন্তে তা জাল বলে প্রমাণিত হয়েছে।

কানাডায় ভারতীয় পড়ুয়াদের সহায়তাকারী একটি প্রতিষ্ঠানের কর্ণধার জানিয়েছেন, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করা ওই শিক্ষার্থীরা কানাডার ‘এডুকেশন মাইগ্রেশন সার্ভিসেস’-এর মাধ্যমে স্টাডি ভিসার জন্য আবেদন করেছিলেন। পঞ্জাবের জালন্ধরের এক ব্যক্তির মাধ্যমে ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে ওই ৭০০ জন ভিসার আবেদন করেছিলেন।

জালন্ধরের ওই ব্যক্তি, শিক্ষার্থী পিছু ১৬ থেকে ১৮ লক্ষ টাকা নিয়ে তাদের কানাডার হাম্বার কলেজে ভর্তির ব্যবস্থা করার আশ্বাস দিয়েছিলেন বলে প্রকাশিত একটি খবরে দাবি। কিন্তু অফার লেটার পেয়েও শেষ পর্যন্ত ওই কলেজে ভর্তি হতে পারেননি ভারতীয় পড়ুয়ারা। এর পরে তাদের অন্য কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করানোর ব্যবস্থা করেন জালন্ধরের ওই ব্যক্তি। কিন্তু পরবর্তী সময়ে কানাডার অভিবাসন দফতর তদন্ত করে দেখে, যে অফার লেটার দিয়ে তাঁরা ভিসার আবেদন করেছিলেন, সেটি জাল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

canada VISA Fake Documents
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE