Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBSE Syllabus

নবম শ্রেণির পাঠ্যবইয়ে এ বার ‘ডেটিং’-এর পাঠ! সিবিএসই-র পদক্ষেপে কী বলছেন বাবা-মায়েরা?

ডিজিটাল যুগে এখন কিশোর-কিশোরীরা এমন অনেক বিষয় সম্পর্কেই জেনে ফেলে, যা বছর ১০ আগেও ভাবা যেত না। কিন্তু শুধু বিষয়গুলি জানলেই হবে না, তা সম্পর্কে সঠিক ধারণা থাকাও প্রয়োজন।

CBSE includes chapter on dating subject in Class 9 textbook

সিবিএসই-র বইয়ের ছবি। ছবি টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৮
Share: Save:

অক্ষয় কুমার, পঙ্কজ ত্রিপাঠী অভিনীত ‘ওএমজি ২’ ছবি ভারতীয় দর্শকদের মনে দাগ কেটেছিল। স্কুলে কেন ‘যৌন শিক্ষা’র পাঠ দেওয়া হবে না, তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিল। স্কুল জীবনে এই শিক্ষার ‘প্রয়োজনীয়তা’ সম্পর্কে স্পষ্ট ধারণা দেওয়া হয়েছিল। বয়ঃসন্ধিকালে অনেক পড়ুয়াই প্রেম, সম্পর্ক, শরীরে হরমোনের পরিবর্তন ইত্যাদি বিষয়ে অনুভব করে। কিন্তু সেই সব বিষয় নিয়ে স্পষ্ট ধারণা না থাকায় অনেকেই ভুল পথে পরিচালিত হয়। এই সব বিষয়ের উপর নজর রেখে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) উদ্যোগী হয়েছে। নবম শ্রেণির সিলেবাসে ‘মূল্যবোধ শিক্ষা’ বইয়ে কিছু বিষয় যোগ করেছে।

ডিজিটাল যুগে এখন কিশোর-কিশোরীরা এমন অনেক বিষয় সম্পর্কেই জেনে ফেলে, যা বছর ১০ আগেও ভাবা যেত না। কিন্তু শুধু বিষয়গুলি জানলেই হবে না, সে সম্পর্কে সঠিক ধারণা থাকাও প্রয়োজন। সিবিএসই নবম শ্রেণির সিলেবাসে এমন বিষয় যোগ করেছে, যাতে ‘ডেটিং’, ‘সম্পর্কের জটিলতা’ ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে।

সিবিএসই নবম শ্রেণির ওই বইয়ের ছবি সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছেন কেউ কেউ। সিবিএসই-র পদক্ষেপকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই। পুরো অধ্যায়টি পড়ার ইচ্ছে প্রকাশও করছেন কেউ কেউ। অনেকে নিজেদের স্কুল জীবনের অভিজ্ঞতার কথাও বলছেন। অনেক বাবা-মায়েরাই এই বিষয়ে প্রতিক্রিয়া জানাচ্ছেন।

সামগ্রিক ভাবে, ভারতীয় শিক্ষা ব্যবস্থায় এই প্রগতিশীল পদক্ষেপের জন্য ইতিবাচক সাড়া পড়েছে সমাজমাধ্যমে। আগামী দিনে এমন অনেক বিষয় সিলেবাসে যোগ করার অনুরোধও জানানো হচ্ছে। মনে করা হচ্ছে, স্কুল জীবনেই যদি সম্পর্কের এই সব জটিলতার ব্যাপারে পড়ুয়ারা জ্ঞান লাভ করে, তবে অনেক অপরাধ, আত্মহত্যার মতো ঘটনা আটকানো সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE syllabus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE