Advertisement
০৬ মে ২০২৪
ISRO

ISRO: কংগ্রেসের জালিয়াতি! এ বার ইসরোর বাণিজ্যিক শাখার চুক্তি বিতর্কে সরব অর্থমন্ত্রী নির্মলা

বেঙ্গালুরুর সংস্থা ডেভাস মাল্টিমিডিয়া-র সঙ্গে ২০০৫-এ চুক্তি হয়েছিল ‘ইসরো’-র বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স-এর।

নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ২৩:০৮
Share: Save:

সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই প্রায় দু’দশকের পুরনো চুক্তিকে হাতিয়ার করে পূর্বতন ইউপিএ সরকারকে নিশানা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘২০০৫ সালের অ্যান্ট্রিক্স-ডেভাস চুক্তিতে সুপ্রিম কোর্টের আদেশে ‘কংগ্রেসের ক্ষমতার অপব্যবহারের প্রমাণ’ মিলেছে।’’

সুপ্রিম কোর্ট সোমবার ডেভাস মাল্টিমিডিয়া বন্ধ রাখার রায় ঘোষণা করে। ২০১৬ সালে, ইসরো-র প্রাক্তন প্রধান জি মাধবন নায়ার এবং অন্যান্য আধিকারিকদের ডেভাসকে ৫৭৮ কোটি টাকা লাভের সুবিধা দেওয়ার জন্য অভিযুক্ত করা হয়েছিল। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে নির্মলার দাবি, পুরো ঘটনার জন্য দায়ী তৎকালীন ইউপিএ সরকারের লোভ!

বেঙ্গালুরুর সংস্থা ডেভাস মাল্টিমিডিয়া-র সঙ্গে ২০০৫-এ চুক্তি হয়েছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’-র বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স-এর। শর্ত ছিল, ইসরোর দুই কৃত্রিম উপগ্রহের (জিস্যাট-৬ এবং জিস্যাট-৬এ) ৯০ শতাংশ ট্রান্সপন্ডার (যার মাধ্যমে ফ্রিকোয়েন্সি একত্রিত করা হয়) লিজ নেবে তারা। এবং সেই সূত্রে ডেভাসকে বাণিজ্যিক ব্যবহারের জন্য ৭০ মেগাহার্ৎজ এস-ব্যান্ড স্পেকট্রাম দেবে ইসরো। বিনিময়ে ১২ বছর ধরে মোট ৩০ কোটি ডলার (প্রায় ২,২৩৭ কোটি টাকা) দেবে ডেভাস মাল্টিমিডিয়া।

কিন্তু ২০১১ সালে টুজি কেলেঙ্কারি সামনে আসার পরে সেই চুক্তি বাতিল করে কেন্দ্র। বলা হয়, নইলে বিঘ্নিত হতে পারে দেশের নিরাপত্তা। এর পরই আইনি লড়াই শুরু হয় দু’পক্ষের। ২০১৫ সালে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের (আইসিসি) সালিশি আদালত মোটা অঙ্কের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয় কেন্দ্রকে। তার পরে হেগের আন্তর্জাতিক সালিশি আদালতও জানিয়ে দেয় অনৈতিক ভাবে চুক্তি ভেঙেছে ভারত সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Nirmala Sitharamn spectrum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE