Advertisement
১৩ জুন ২০২৪
Women

Women's Safety: মহিলাদের বিরুদ্ধে অপরাধ আটকাতে

স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে জুড়ে থাকা সংসদীয় কমিটির রিপোর্টের ভিত্তিতে বেশ কিছু সুপারিশ করা হয়েছে।

প্রতীকি ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ০৬:২২
Share: Save:

মহিলাদের বিরুদ্ধে অপরাধ আটকাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনকে আরও সক্রিয় হতে বলল কেন্দ্র।

দেশের সব রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশের ডিজি এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনিক কর্তাদের এ নিয়ে একটি নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কী ভাবে মহিলাদের নিরাপত্তা বাড়ানো যেতে পারে, সে জন্য কিছু প্রস্তাবও দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে জুড়ে থাকা সংসদীয় কমিটির রিপোর্টের ভিত্তিতে বেশ কিছু সুপারিশ করা হয়েছে।

মহিলাদের বিরুদ্ধে অপরাধ আটকাতে নজর দিতে বলা হয়েছে এফআইআর নেওয়ার বিষয়টিতে। বিশেষ করে জিরো এফআইআর নেওয়ার পর তা খতিয়ে দেখে পদক্ষেপ করার উপর গুরুত্ব দিতে বলা হয়েছে। মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনাগুলির মোকাবিলা করতে পুলিশ প্রশিক্ষণের উপরেও জোর দিয়েছে কেন্দ্র। সংসদীয় কমিটির প্রস্তাবের উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, অপরাধের ঘটনা জানাতে দেরি হচ্ছে কেন, তা নিয়ে অভিযোগকারিনীর বক্তব্য রেকর্ড করা প্রয়োজন।

দেশের বিভিন্ন মহানগরে রাস্তাঘাটে মহিলাদের উপর অপরাধের ঘটনা বেড়েই চলেছে। এ সব আটকাতে অপরাধের বিষয়গুলিকে চিহ্নিত করার চেষ্টা করেছে দিল্লি পুলিশ। সেখানকার যে এলাকাগুলিতে এই ধরনের ঘটনা বেশি ঘটছে, সেই জায়গাগুলিতে বিশেষ নজর রাখা হচ্ছে। দেশের অন্য শহরেও এই ধরনের পদক্ষেপ করা উচিত বলে মনে করছে সংসদীয় কমিটি। গত সপ্তাহে পাঠানো নির্দেশিকায় এই বিষয়টি অন্য রাজ্যগুলির নজরে এনেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই সব সুপারিশের পাশাপাশি মহিলাদের নিরাপত্তা দিতে রাজ্য সরকারগুলি কী ধরনের পদক্ষেপ করছে, তা জানানোর জন্যও বলা হয়েছে কেন্দ্রের নির্দেশিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Women Safety Union Territory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE