Advertisement
১৭ মে ২০২৪
Chinese Pneumonia

‘রহস্যময়’ নিউমোনিয়া চিনে, ভারতের হাসপাতালে কী পরিস্থিতি? রাজ্যগুলিকে তৈরি থাকতে বলল কেন্দ্র

চিনে গত কয়েক দিনে ‘রহস্যময়’ নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়েছে বহু শিশু। হাসপাতালগুলি ভরে গিয়েছে। সেই আবহে ভারতের হাসপাতালগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে বলল কেন্দ্রীয় সরকার।

Centre asks states to be prepare amid Pneumonia scare of China

চিনে শিশুদের মধ্যে ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রাদুর্ভাব। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৫:১৫
Share: Save:

চিনে ‘রহস্যময়’ নিউমোনিয়া দেখা দিয়েছে। কোভিড-১৯-এর প্রভাব পুরোপুরি কাটিয়ে উঠতে না উঠতেই নতুন আশঙ্কা দানা বেঁধেছে ভারতের উত্তরের পড়শি দেশে। কাতারে কাতারে শিশু এই রোগে আক্রান্ত হচ্ছে। অন্য ধরনের এই নিউমোনিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এই পরিস্থিতিতে ভারতেও হাসপাতালগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে বলল কেন্দ্র। রাজ্যগুলির কাছে সেই মর্মে সতর্কবার্তা গিয়েছে রবিবার।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে রাজ্যগুলিকে অবিলম্বে হাসপাতালের পরিস্থিতি খতিয়ে দেখে প্রস্তুত থাকতে বলা হয়েছে। যাতে এই ধরনের নিউমোনিয়ার কোনও লক্ষণ ভারতে দেখা গেলেই উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যায়। কোনও ভাবেই রোগ ছড়িয়ে না পড়ে, তা-ও দেখতে বলা হয়েছে। যদিও এ নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে জানিয়েছে সরকার।

রাজ্যগুলিতে স্বাস্থ্য পরিষেবা কেমন, আচমকা রোগীদের ভিড় সামলাতে হাসপাতালগুলি কতটা প্রস্তুত, তা ঝালিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। রাজ্যে পাঠানো চিঠিতে বলা হয়েছে, হাসপাতালে উপযুক্ত সংখ্যায় শয্যা, ওষুধপত্র, ইনফ্লুয়েঞ্জার টিকা, অক্সিজেন, অ্যান্টিবায়োটিক, ভেন্টিলেটর, স্বাস্থ্যপরীক্ষার সরঞ্জাম ইত্যাদি প্রস্তুত রাখতে, যাতে যে কোনও রকম জরুরি পরিস্থিতির মোকাবিলা করা যায়।

বিশেষত শিশুদের অসুস্থতার উপর বাড়তি নজর দিতে বলা হয়েছে কেন্দ্রের চিঠিতে। ইনফ্লুয়েঞ্জার মতো জ্বর, সর্দি-কাশির উপসর্গের হিসাব সরকারি পোর্টালে নিয়মিত আপলোড করতে হবে। গুরুতর শ্বাসকষ্টের সমস্যা থাকলে সেই রোগীর কফ, থুতুর নমুনা গবেষণাগারে পাঠাতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। কেন্দ্রের এই পরামর্শগুলি মানলে আগামী দিনে চিনের নিউমোনিয়ার মতো যে কোনও পরিস্থিতির মোকাবিলা করা সহজ হবে, আশাবাদী স্বাস্থ্য বিশেষজ্ঞেরা।

গত কয়েক দিন ধরে চিনের হাসপাতালগুলিতে নিউমোনিয়া রোগীদের ভিড় চোখে পড়ার মতো। প্রায় সকলেই স্কুলপড়ুয়া। এই নিউমোনিয়ায় কাশির উপসর্গ নেই বললেই চলে। আছে শুধু প্রবল জ্বর, শ্বাসকষ্ট, ফুসফুসের প্রদাহ এবং শরীরে ব্যথা। বেজিং এবং লিয়াওনিং প্রদেশের শিশু হাসপাতালগুলি এই ধরনের রোগীতে ছেয়ে গিয়েছে। অনেক স্কুলের পঠনপাঠন বন্ধ করা হয়েছে। এই নিউমোনিয়া সংক্রামক কি না, তা এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। প্রাপ্তবয়স্কদের মধ্যে এই রোগ সে ভাবে ছড়ায়নি। করোনা অতিমারির পর এই রোগ নিয়ে নতুন করে চিনে আতঙ্ক ছড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE