Advertisement
০২ মে ২০২৪
retrospective taxation

Tax: প্রণবের ‘রেট্রোস্পেকটিভ কর বিধি’ বাতিল করছেন নির্মলা, বিল পেশ লোকসভায়

ইউপিএ সরকারের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের ‘রেট্রোস্পেকটিভ কর বিধি’ অনুযায়ী পুরনো লেনদেনের উপর কর দেওয়া বাধ্যতামূলক।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ২০:০৯
Share: Save:

কর আইন বদল করতে নয়া বিল আনল কেন্দ্র। বৃহস্পতিবার লোকসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ‘কর আইন (সংশোধনী) বিল ২০২১’ পেশ করেছেন। ওই বিলে দ্বিতীয় ইউপিএ সরকারের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের ‘রেট্রোস্পেকটিভ কর বিধি’ বাতিলের কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার কর (সংশোধনী) বিল পেশ করে নির্মলা জানান, বিলে তথ্য-প্রযুক্তি আইন সংশোধনের প্রস্তাব রয়েছে। ২০১২ সালের ২৮ মে-র আগে ভারতীয় সম্পদ হস্তান্তরের ক্ষেত্রে রেট্রোস্পেকটিভ কর আদায়ের শর্তও বাতিল করা হচ্ছে।

২০১২ সালের সাধারণ বাজেটের প্রস্তাবে প্রণবের পেশ করা ‘রেট্রোস্পেকটিভ কর বিধি’ অনুযায়ী বাণিজ্যিক সংস্থাগুলির জন্য পুরনো লেনদেনের উপর কর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছিল। কিন্তু ওই আইন অনুযায়ী বিদেশের মাটিতে লেনদেনের উপর কর আদায় করতে গিয়ে ভোডাফোন এবং কেয়ার্ন সংস্থার বাধার মুখে পড়তে হয়। নরেন্দ্র মোদীর জমানায় হেগ-এর আন্তর্জাতিক মধ্যস্থতা ট্রাইবুনালে ভোডাফোন এবং কেয়ার্নের কাছে হেরেও যায় কেন্দ্র।

এর পরেই সরকারের তরফে কর আইন সংশোধন নিয়ে ভাবনাচিন্তার ইঙ্গিত দেওয়া হয়েছিল। নির্মলাও জানিয়েছিলেন, রেট্রোস্পেকটিভ কর বিধি কার্যকর থাকলে বিদেশি বিনিয়োগকারীরা ভারতের প্রতি আকর্ষণ হারাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE