Advertisement
১৮ মে ২০২৪
Chennai

COVID: ১০৯ দিন ভেন্টিলেটরে, অবশেষে সুস্থ হলেন চেন্নাইয়ের কোভিড আক্রান্ত

ওই ব্যক্তির নাম মহম্মদ মুদহিজা। কোভিডে আক্রান্ত হওয়ার পর তাঁর ফুসফুস পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছিল।

হুইলচেয়ারে বসে মহম্মদ মুদহিজা।

হুইলচেয়ারে বসে মহম্মদ মুদহিজা।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১১:২৮
Share: Save:

কোভিডে আক্রান্ত হয়ে এ বছরের এপ্রিলের শেষে চেন্নাইয়ের হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৫৬ বছরের এক ব্যক্তি। করোনাভাইরাস তাঁর ফুসফুস ঝাঁঝরা করে দিয়েছিল। চিকিৎসকরা তাঁকে ৬২ দিন রেখেছিলেন একমো (এক্সট্রা কর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশন) সাপোর্টে। সম্প্রতি তিনি ছাড়া পেয়েছেন হাসপাতাল থেকে। ‘দ্বিতীয় জীবন’ পেয়ে নিজের খুশি গোপন করেননি তিনি। তিনিই ভারতে প্রথম ব্যক্তি, যিনি ফুসফুস প্রতিস্থাপন ছাড়া সবথেকে বেশি দিন একমো সহায়তায় বেঁচে ছিলেন।

ওই ব্যক্তির নাম মহম্মদ মুদহিজা। কোভিডে আক্রান্ত হওয়ার পর তাঁর ফুসফুস পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছিল। প্রাণ বাঁচাতে চিকিৎসকরা তাঁকে একমো পরিষেবা দেওয়া শুরু করেন। সেই সময় প্রতি মিনিটে ১০ লিটার করে অক্সিজেন দিতে হচ্ছিল তাঁকে। ভর্তি হওয়ার চার সপ্তাহ পর তাঁর ফুসফুস প্রতিস্থাপনের দিন স্থির হয়েছিল। ইতিমধ্যে কোভিডের দ্বিতীয় ঢেউ চিকিৎসকদের সেই পরিকল্পনা ভেস্তে দেয়। কিন্তু চিকিৎসকরা আশা ছাড়েননি। মুদহিজাও মনের জোর হারাননি। প্রতিস্থাপন ছাড়াই তাঁকে সুস্থ করে তোলেন চিকিৎসকরা।

সব মিলিয়ে ১০৯ দিন পর চেন্নাইয়ের হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। তার পর বলেছেন, ‘‘দ্বিতীয় জীবন পেলাম। চিকিৎসকরা যা করতে বলেছিলেন, তাই করেছি।’’ চিকিৎসকরাও জানিয়েছেন মুদহিজা প্রবল ইচ্ছা এবং মানসিক শক্তির পরিচয় দিয়েছেন। মুদহিজা সুস্থ হয়ে ওঠায় খুশি তাঁর মেয়ে এবং স্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chennai Covid Infection Ventilator
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE