Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bhupesh Baghel

‘তল্লাশি হোক গাড়ি’, মমতার পরে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশেরও নিশানায় কেন্দ্রীয় বাহিনী

আগামী ৭ এবং ১৭ নভেম্বর দু’দফায় ছত্তীসগঢ়ের ৯০টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন হবে (প্রথম দফায় ২০ এবং দ্বিতীয় দফায় ৭০টি কেন্দ্রে) গণনা আগামী ৩ ডিসেম্বর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রায়পুর শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৪:৫৬
Share: Save:

ভোটের জন্য আসা কেন্দ্রীয় বাহিনীর একাংশ বিজেপির পক্ষে কাজ করতে পারে। ২০২১ সালে নীলবাড়ির লড়াইয়ের সময় এই অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার সেই অভিযোগের প্রতিধ্বনি শোনা গেল ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপেশ বঘেলের গলায়।

বৃহস্পতিবার ভূপেশ অভিযোগ করেছেন, বিধানসভা ভোটের আগে ভোটারদের প্রভাবিত করতে নগদ টাকা এবং নানা ‘উপহার’ বিলি করছে বিজেপি। আর সেই কাজে ব্যবহার করা হচ্ছে কেন্দ্রীয় বাহিনী সিআরপিএফের গাড়ি! নির্বাচন কমিশনের কাছে সিআরপিএফের গাড়ি তল্লাশির ব্যবস্থা করানোর জন্যেও দাবি জানিয়েছেন তিনি।

মাওবাদী উপদ্রুত রাজ্য ছত্তীসগঢ়ে সিআরপিএফের বেশ কয়েকটি ব্যাটেলিয়ন গত দু’দশকেরও বেশি সময় ধরে মোতায়েন রয়েছে। বিধানসভা ভোটের জন্য তাই বাড়তি কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন নেই বলেও দাবি করেছেন তিনি। ভূপেশ বৃহস্পতিবার বলেন, ‘‘পরাজয় নিশ্চিত বুঝে বিজেপি এখন মরিয়া হয়ে ভোটারদের টাকা বিলি করছে। অভিযোগ এসেছে কেন্দ্রীয় বাহিনীর গাড়ি ব্যবহার করার। এটি গুরুতর বিষয়। নির্বাচন কমিশনের উচিত সিআরপিএফের গাড়িগুলি পরীক্ষা করে দেখা।’’

প্রসঙ্গত, আগামী ৭ এবং ১৭ নভেম্বর দু’দফায় ছত্তীসগঢ়ের ৯০টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন হবে (প্রথম দফায় ২০ এবং দ্বিতীয় দফায় ৭০টি কেন্দ্রে) গণনা আগামী ৩ ডিসেম্বর। রাজস্থান, মধ্যপ্রদেশ, তেলঙ্গানা এবং মিজ়োরামের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE