Advertisement
১৯ মে ২০২৪
Election Commission of India

Vice President Election: উপরাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা

১৯ জুলাই প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। মনোনয়ন যাচাইয়ের প্রক্রিয়া হবে ২০ জুলাই। আর ২২ জুলাই মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ০৭:২৪
Share: Save:

আগামী ৬ অগস্ট অনুষ্ঠিত হতে চলেছে উপরাষ্ট্রপতি নির্বাচন। এক বৈঠকের পরে বুধবার এই তারিখটি চূড়ান্ত করার কথা জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। বৈঠকে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার অনুপচন্দ্র পান্ডেও।

উপরাষ্ট্রপতি হিসেবে বেঙ্কাইয়া নায়ডুর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ অগস্ট। সংবিধানের বিধান অনুযায়ী তার আগেই পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শেষ হওয়া প্রয়োজন। সেই কথা মাথায় রেখেই অগস্টের ৬ তারিখকে বেছে নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর। ভোটাভুটির প্রয়োজন হলে তা ওই দিনই বেলা ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে। গণনাও শেষ করা হবে ওইএকই দিনে।

আগামী ৫ জুলাই উপরাষ্ট্রপতি নির্বাচনের আহ্বান জানিয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করা হবে নির্বাচন কমিশনের তরফে। ১৯ জুলাই প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। মনোনয়ন যাচাইয়ের প্রক্রিয়া হবে ২০ জুলাই। আর ২২ জুলাই মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।

উল্লেখ্য, আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের দিন ধার্য হয়েছে। ফল ঘোষণা করা হবে ২১ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE