Advertisement
০২ মে ২০২৪
Justice DY Chandrachud

ব্যাট ছাড়া সচিন তেন্ডুলকর আপনি! আইনজীবীকে ভর্ৎসনা করলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়

শুক্রবারই প্রধান বিচারপতি নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রতিটি বেঞ্চকে প্রতি দিন অন্তত ১০টি করে বদলি এবং জামিনের মামলা শুনতে হবে।

আইনজীবীকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দচূড়ের।

আইনজীবীকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দচূড়ের। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

কাগজপত্র, ‘ব্রিফ’ ছাড়া আইনজীবী ঠিক ক্রিকেট ব্যাট ছাড়া সচিন তেন্ডুলকরের মতো। ভরা এজলাসে এক আইনজীবীকে এ ভাবেই ভর্ৎসনা করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

শুক্রবার সুপ্রিম কোর্টে একটি মামলার শুনানি চলছিল। সওয়াল এবং জবাব চলছে। এর মধ্যে প্রধান বিচারপতি চন্দ্রচূড় দেখেন সওয়ালকারী আইনজীবী সংশ্লিষ্ট মামলার কাগজপত্রই আনেননি। কোনও ‘ব্রিফ’, মামলার প্রতিলিপি ছাড়াই তিনি মামলা লড়তে এসেছেন। এতে দৃশ্যতই অসন্তুষ্ট হন প্রধান বিচারপতি। তাঁর কথায়, ‘‘ব্রিফ ছাড়া আইনজীবী ঠিক ব্যাট ছাড়া সচিন তেন্ডুলকরের মতো।’’

এর পর ওই আইনজীবীর উদ্দেশে তিনি বলেন, ‘‘আমার এটা দেখে খারাপ লাগছে যে আপনি আপনার আইনজীবীর শামলা পরে আছেন। ব্যান্ডও আছে। শুধু হাতে কোনও কাগজপত্র নেই।’’ প্রধান বিচারপতির এই মন্তব্যের পর অপ্রস্তুত দেখায় ওই আইনজীবীকে। তার পরও প্রধান বিচারপতির সংযোজন, ‘‘এর পর থেকে মামলার প্রয়োজনীয় কাগজপত্র হাতের কাছে রাখবেন।’’ এটা শুনে ইতিবাচক ভাবে ঘাড় নাড়েন আইনজীবী।

শুক্রবারই প্রধান বিচারপতি নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রত্যেক বেঞ্চকে প্রতি দিন অন্তত ১০টি করে বদলি এবং জামিনের মামলা শুনতে হবে। কারণ, মুলতুবি থাকা মামলার সংখ্যা বেড়েই চলেছে। তিনি জানান, সুপ্রিম কোর্টের ১৩টি বেঞ্চ প্রতি দিন ৬৫০টি করে মামলা শুনুক। সপ্তাহে এই সংখ্যাটা অন্তত ৬৫০ হোক। সুপ্রিম কোর্টের তথ্য বলছে, এখনও প্রায় ১৩ হাজার বদলি মামলা শুনানির অপেক্ষায় পড়ে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE