Advertisement
১৪ জুন ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

উত্তরকাশীর পরিস্থিতি। ধর্মতলায় শাহের সভার প্রস্তুতি। ইজ়রায়েল-হামাস বন্দি বিনিময়। পাঁচ রাজ্যের ভোটের হাওয়া। এএফসি কাপ: মোহনবাগান বনাম ওড়িশা এফসি। রাজ্যের তাপমাত্রা।

An image of Amit Shah

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ০৬:৪৭
Share: Save:

উত্তরকাশীর পরিস্থিতি

উত্তরকাশীতে জারি রয়েছে উদ্ধারকাজ। সিল্কিয়ারা সুড়ঙ্গে আটকে থাকা ৪১ জন শ্রমিককে বার করার জন্য ছ’রকম পরিকল্পনা করা হয়েছে। ইতিমধ্যেই উপর দিক থেকে থেকে গর্ত খুঁড়ে সুড়ঙ্গে প্রবেশের চেষ্টা শুরু করেছে একটি দল। অন্য এক দল কাজ করছে সুড়ঙ্গের মূল প্রবেশপথে। সেখানে ধস সরানোর কাজ করতে গিয়ে আটকে গিয়েছিল আমেরিকায় তৈরি অগার মেশিন। ভারতীয় সেনাবাহিনীর একটি দল সেই মেশিনকে সেখান থেকে সরিয়ে হাতে করে ধস সরানোর কাজ করবে। এই পরিস্থিতির মধ্যেই সোম এবং মঙ্গলবার উত্তরকাশীতে বৃষ্টি এবং তুষারপাতের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। প্রতিকূল পরিস্থিতিতে উদ্ধারকাজ কতদূর এগোয়, সে দিকে নজর থাকবে।

ধর্মতলায় শাহের সভার প্রস্তুতি

বুধবার ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে বিজেপির জনসভা। আসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবারই খুঁটি পুজো হয়েছে। মঞ্চ তৈরির প্রস্তুতির পাশাপাশি রাজ্য জুড়ে প্রচারে নেমেছে গেরুয়া শিবির। লক্ষ্য, লক্ষ মানুষের জমায়েত।

ইজ়রায়েল-হামাস বন্দি বিনিময়

যুদ্ধবিরতির দ্বিতীয় দিনেও সংঘাতের পরিবেশ পুরোপুরি এড়ানো যায়নি। ওয়েস্ট ব্যাঙ্কের একটি শরণার্থী শিবিরে ইজ়রায়েলের ‘চর’ সন্দেহে দুই ব্যক্তিকে পিটিয়ে খুন করার ঘটনা প্রকাশ্যে এসেছে। অন্য দিকে, দ্বিতীয় দফায় চুক্তি মোতাবেক ১৭ জন পণবন্দিকে মুক্তি দিয়েছে হামাস। এই ১৭ জনের মধ্যে রয়েছেন ১৩ জন ইজ়রায়েলি নাগরিক। বাকি চার জন বিদেশি। ইজ়রায়েলের জেলে বন্দি ৪২ জন প্যালেস্টাইনিকেও মুক্তি দিয়েছে তেল আভিভ। এই আবহে সুষ্ঠু ভাবে বন্দি বিনিময়ের প্রক্রিয়া কত দূর এগোয়, চলতি স্থিতাবস্থা কত দিন বজায় থাকে, সে দিকে নজর থাকবে সোমবারও।

পাঁচ রাজ্যের ভোটের হাওয়া

চার রাজ্যে ভোটগ্রহণ পর্ব শেষ। বাকি রয়েছে তেলঙ্গানা। সেখানে ভোট হবে বৃহস্পতিবার। রবিবার মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজ়োরামের ভোটগণনা এবং ফলাফল ঘোষণা হবে। লোকসভা ভোটের আগে দেশের শেষ বিধানসভা ভোটের পর্ব চলছে। স্বভাবতই এই ভোট এখন গোটা দেশের রাজনৈতিক কৌতূহলের কেন্দ্রে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এএফসি কাপ: মোহনবাগান বনাম ওড়িশা এফসি

আগের ম্যাচে বসুন্ধরা কিংসের কাছে অ্যাওয়ে ম্যাচে হারার পর এএফসি কাপে আবার নামছে মোহনবাগান। সোমবার যুবভারতীতে তাদের প্রতিপক্ষ ওড়িশা এফসি। মোহনবাগান সাত পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয়। ঘাড়ে নিশ্বাস ফেলছে ওড়িশা। পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করতে সোমবার জিততেই হবে মোহনবাগানকে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলা। দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রাজ্যের তাপমাত্রা

শীতকাল কবে আসবে? সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত শীতশীতে হাওয়া থাকছে কলকাতায়। গ্রামাঞ্চলে সোয়েটার, চাদর বেরিয়ে পড়েছে। তবে উত্তুরে হাওয়ার ব্যাটিং এখনও শুরু হয়নি। নজর থাকবে আবহাওয়া অফিসের পূর্বাভাসের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE