Advertisement
১৭ মে ২০২৪
Congress

ভুটান প্রসঙ্গে কেন্দ্রকে নিশানা করল কংগ্রেস

বিতর্কিত ওই মালভূমি নিয়ে ভুটানের এই মন্তব্যের পর এখনও প্রকাশ্যে রা কাড়েনি সাউথ ব্লক। যদিও নয়াদিল্লির উদ্বেগ বেড়েছে।

Jairam Ramesh.

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা দলের মুখপাত্র জয়রাম রমেশ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ০৭:২৪
Share: Save:

ভারত, ভুটান ও চিনের সীমান্তে থাকা ডোকলাম নিয়ে জট কাটাতে বেজিংয়ের মতও সমান গুরুত্বপূর্ণ বলে সম্প্রতি মন্তব্য করেছেন ভুটানি প্রধানমন্ত্রী। বিতর্কিত ওই মালভূমি নিয়ে ভুটানের এই মন্তব্যের পর এখনও প্রকাশ্যে রা কাড়েনি সাউথ ব্লক। যদিও নয়াদিল্লির উদ্বেগ বেড়েছে। আজ বিষয়টি নিয়ে মোদী সরকারকে চেপে ধরল কংগ্রেস।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা দলের মুখপাত্র জয়রাম রমেশ আজ একটি বিবৃতিতে বলেন, “এ কথা সর্বজনস্বীকৃত যে সংলগ্ন চাম্বি উপত্যকা ভারতের শিলিগুড়ি করিডরের জন্য সর্বদাই কৌশলগত ঝুঁকির কারণ। এই পরিস্থিতিতে সম্প্রতি ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বলেছেন ভুটানে কোনও চিনা অনুপ্রবেশ ঘটেনি এবং অনুপ্রবেশ নিয়ে আলোচনায় বেজিংয়ের বক্তব্যের সমান গুরুত্ব রয়েছে। এই মন্তব্য যথেষ্ট উদ্বেগজনক।” এর আগে লোটে শেরিং বিদেশি সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে বলেন, “ভুটানি এলাকায় চিন কোনও নির্মাণকার্য চালাচ্ছে না। আন্তর্জাতিক সীমান্তে কোন এলাকা আমাদের তা আমরা জানি।” তাঁর বক্তব্য, “ডোকলাম সমস্যায় তিনটি পক্ষ রয়েছে। তিন দেশের মতই সমান গুরুত্বপূর্ণ।”

আজ কংগ্রেস নেতা বলেন, “ভারত ও ভুটানের কখনও নড়বড়ে না-হওয়া সম্পর্ক আজ চ্যালেঞ্জের মুখে। মরিয়া চিন। আমরা প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি তিনি ভুটানের সঙ্গে ভারতের দীর্ঘমেয়াদি সম্পর্ককে পোক্ত করুন।” জয়রামের কথায়, “ভুটানের অভ্যন্তরে আমু চু অববাহিকার কাছে চিনের নির্মাণকার্যের কথা প্রকাশ্যে আসছে, শিলিগুড়ি করিডরের পক্ষে যা বিপজ্জনক। ভুটানকে সুরক্ষিত করতে এবং ভারতের নিরাপত্তার জন্য ভারত কী করছে? ”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Bhutan Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE