Advertisement
০৪ মে ২০২৪
Renuka Chowdhury

‘শূর্পনখা বলেছিলেন’! পাঁচ বছর পরে কংগ্রেস নেত্রী রেণুকার মামলা মোদীর বিরুদ্ধে

রেণুকা চৌধুরী সম্পর্কে প্রধানমন্ত্রী মোদীর সেই মন্তব্যের পরে রাজ্যসভায় স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনা হলেও তৎকালীন অধ্যক্ষ বেঙ্কাইয়া নায়ডু তা খারিজ করে দিয়েছিলেন।

Congress leader Renuka Chowdhury to file defamation against PM Narendra Modi over ‘Surpanakha’ remarks

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেস নেত্রী রেণুকা চৌধুরীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ০৯:২৬
Share: Save:

হাসতে হাসতেই সে দিন রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কথাটা বলেছিলেন— ‘‘রামায়ণ সিরিয়ালের পরে এমন শূর্পনখার মতো হাসি আপনার সৌজন্যেই শুনতে পেলাম।’’ নিশানায় ছিলেন, প্রধানমন্ত্রীকে ব্যঙ্গ করে হেসে ওঠা তেলঙ্গানার কংগ্রেস সাংসদ রেণুকা চৌধুরি।

মোদীর ২০১৮ সালের সেই মন্তব্য নিয়ে এ বার অপরাধমূলক মানহানির মামলা করার কথা জানালেন রেণুকা। ঘটনাচক্রে, তাঁর দলের নেতা রাহুল গান্ধী গুজরাতের এক বিজেপি নেতার দায়ের করা অপরাধমূলক মানহানির মামলায় দু’বছরের জেলের সাজা পাওয়ার পরেই।

শুক্রবার টুইটারে মোদীর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্তের কথা জানিয়ে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রেণুকা লিখেছেন, ‘‘দেখব এ বার আদালত দ্রুত কী ব্যবস্থা নেয়।’’ সেই সঙ্গে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি রাজ্যসভায় মোদীর সেই বিতর্কিত মন্তব্যের ভিডিয়ো ক্লিপিংসও পোস্ট করেছেন তিনি (আনন্দবাজার অনলাইন ভিডিয়োর সত্যতা যাচাই করেনি।)

প্রত্যক্ষদর্শী সাংসদদের একাংশ জানিয়েছেন, সে দিন রাজ্যসভায় অধিবেশনের শুরুতে তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের উপর ধন্যবাদ জ্ঞাপনের সময় মোদী আধার প্রসঙ্গে মুখ খোলেন। আধারের পরিকল্পনা অটলবিহারী বাজপেয়ীর জমানায় হয়েছিল বলে মোদী দাবি করেন। প্রধানমন্ত্রীর এই মন্তব্যে কংগ্রেস সাংসদ তথা মনমোহন সিংহের সরকারের মন্ত্রী রেণুকা হাসতে শুরু করেন।

রেণুকার সশব্দ হাসিতে বিরক্তি প্রকাশ করেন রাজ্যসভার তৎকালীন অধ্যক্ষ বেঙ্কাইয়া নায়ডু। তিনি কংগ্রেস সাংসদের আচরণের নিন্দা করেন এবং তাঁকে সতর্ক করেন। বেঙ্কাইয়ার এই ধমকের মাঝেই রেণুকার দিকে কটাক্ষ ছুড়ে দেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বেঙ্কাইয়াকে বলেন, ‘‘মাননীয় অধ্যক্ষ, আপনাকে অনুরোধ করছি, রেণুকাজিকে কিছু বলবেন না। রামায়ণ সিরিয়ালের পরে এমন শূর্পনখার মতো হাসি শোনার সৌভাগ্য এত দিনে হল।’’ রেণুকার হাসিকে শূর্পনখার হাসির সঙ্গেও তুলনা করেন মোদী।

রেণুকা সম্পর্কে মোদীর সেই মন্তব্যের পরে সরব হয়েছিলেন বিরোধী সাংসদেরা। তাঁর প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনলেও বেঙ্কাইয়া তা খারিজ করে দেন। এর পর বিজেপি সাংসদ তথা তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী (বর্তমানে কেন্দ্রীয় আইনমন্ত্রী) কিরেন রিজিজু একটি সোশ্যাল মিডিয়া পোস্ট শেয়ার করেন। যাতে একটি ভিডিয়ো ছিল। সেই ভিডিয়োয় ছিল রামায়ণের চরিত্র শূর্পনখার অট্টহাস্য!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Renuka Chowdhury Narendra Modi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE