Advertisement
১৭ মে ২০২৪
Ram Mandir Inauguration

‘বিজেপি, আরএসএসের কর্মসূচি’, রামমন্দিরের উদ্বোধনে আমন্ত্রণ পেয়ে কী সিদ্ধান্ত নিল কংগ্রেস?

কংগ্রেসের অভিযোগ, নির্বাচনী ফয়দার কথা মাথায় রেখেই অযোধ্যায় অর্ধসমাপ্ত মন্দিরের উদ্বোধন করা হচ্ছে। যা সুপ্রিম কোর্টের রায় এবং মানুষের ভাবাবেগের পরিপন্থী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৬:৫২
Share: Save:

আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন না কংগ্রেস নেতা-নেত্রীরা। সোমবার দলের তরফে এই বার্তা দেওয়া হয়েছে। বুধবার এআইসিসির সাধারণ সম্পাদক জয়রাম রমেশ প্রেস বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আমাদের দেশের কোটি কোটি মানুষ ভগবান রামের পুজো করেন। ধর্মাচরণ মানুষের ব্যক্তিগত বিষয়। কিন্তু বিজেপি এবং আরএসএস দীর্ঘ দিন ধরে অযোধ্যায় মন্দিরনির্মাণকে রাজনৈতিক কর্মসূচিতে পরিণত করার চেষ্টা চালাচ্ছে। নির্বাচনী ফয়দার কথা মাথায় রেখেই অযোধ্যায় অর্ধসমাপ্ত মন্দিরের উদ্বোধন করা হচ্ছে। যা ২০১৯ সালের সুপ্রিম কোর্টের রায় এবং ভারতের কোটি কোটি মানুষের ভাবাবেগের পরিপন্থী।’’

রামমন্দির নির্মাণকারী শ্রী রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে গত মাসে প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী, কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে এবং লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরীকে ২২ জানুয়ারির উদ্বোধনী অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানানো হলেও, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে তাঁরা অযোধ্যায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে বিবৃতিতে জানিয়েছেন জয়রাম।

সম্প্রতি, রামমন্দির ট্রাস্টের সদস্য তথা বিশ্ব হিন্দু পরিষদের নেতা অলোক কুমার জানিয়েছিলেন, উদ্বোধনী অনুষ্ঠানে সনিয়া, খড়্গে, অধীরের পাশাপাশি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ এবং প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকেও আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে এআইসিসির বিবৃতিতে তাঁদের দু’জনের নাম নেই। রামলালার মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠার ওই অনুষ্ঠানে মূল ভূমিকায় দেখা যাবে প্রধানমন্ত্রী মোদীকে। ২২ জানুয়ারি মূল আচার পালন করবেন বারাণসীর লক্ষ্মীকান্ত দীক্ষিত। ১৪ থেকে ২২ জানুয়ারি অযোধ্যায় চলবে অমৃত মহোৎসব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE