Advertisement
২০ মে ২০২৪
Maharashtra Government

গ্রামকে করোনামুক্ত করতে পারলেই মিলবে ৫০ লক্ষ! অভিনব উদ্যোগ মহারাষ্ট্রে

উদ্দেশ্য করোনাভাইরাসের ছড়িয়ে পড়া আটকাতে স্থানীয় প্রশাসন যাতে আরও বেশি করে ভূমিকা পালন করে সে জন্য এক অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে মহারাষ্ট্র সরকার।

গ্রামে চলছে করোনা পরীক্ষা।

গ্রামে চলছে করোনা পরীক্ষা।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ০৮:৫৩
Share: Save:

উদ্দেশ্য করোনাভাইরাসের ছড়িয়ে পড়া আটকানো। এই কাজে স্থানীয় প্রশাসন যাতে আরও বেশি করে ভূমিকা পালন করে সে জন্য এক অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে মহারাষ্ট্র সরকার। বুধবার ঘোষণা করা এই প্রতিযোগিতার নাম ‘করোনামুক্ত গ্রাম’। সেখানকার প্রতিটি রাজস্বওয়াড়ি অঞ্চলের বিজয়ী গ্রামকে পুরস্কার হিসাবে দেওয়া হবে ৫০ লক্ষ টাকা।

সম্প্রতি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ‘আমার গ্রাম করোনামুক্ত’ উদ্যোগের সূচনা করেছিলেন। সেই উদ্যোগের অঙ্গ হিসাবেই এই প্রতিযোগিতা বলে জানিয়েছেন সে রাজ্যের গ্রামোন্নয়ণ মন্ত্রী হাসান মুশরিফ। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘যত দ্রুত সম্ভব বিভিন্ন তালুক, জেলা এবং অবশ্যই গোটা রাজ্যকে করোনার থাবা থেকে মুক্ত করতে হবে।’’ এই বিষয়ে একটি কমিটি তৈরি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। সেই কমিটি ২২টি শর্তের উপর ভিত্তি করে বেছে নেবে বিভিন্ন এলাকার বিজয়ী গ্রামকে।

সে রাজ্যের ৬টি রাজস্বওয়াড়ি অঞ্চলে হবে এই প্রতিযোগিতা। প্রত্যেক অঞ্চল থেকে বেছে নেওয়া হবে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীকে। তাদের যথাক্রমে ৫০ লক্ষ, ২৫ লক্ষ এবং ১৫ লক্ষ করে টাকা দেওয়া হবে পুরস্কার হিসাবে। রবিবারের এক ভার্চুয়াল সভায় উদ্ধব উল্লেখ করেন ২১ বছরের রুতুরাজ দেশমুখের কথা। রুতুরাজ সোলাপুর জেলার ঘাটনে গ্রামের পঞ্চায়েত প্রধান। নিজের দলবল নিয়ে কোভিড মোকাবিলায় রুতুরাজের উদ্যোগের প্রশংসা শোনা গিয়েছিল উদ্ধবের গলায়।

করোনার দ্বিতীয় ঢেউ শুধুমাত্র শহরাঞ্চলে আবদ্ধ থাকেনি। বিভিন্ন রাজ্যের গ্রামাঞ্চলেও তা ব্যাপক প্রভাব বিস্তার করেছে। মহারাষ্ট্রে তা আরও বেশি। তবে মাসখানেক আগের পরিস্থিতি সে রাজ্যে এখন আর নেই। দ্বিতীয় ঢেউ যখন চরমে পৌঁছেছিল তখন রোজ ৬০ হাজারের বেশি লোক আক্রান্ত হতেন সেখানে। এখন দৈনিক সংক্রমণ নেমে এসেছে ১৪-১৫ হাজারের ঘরে। কিন্তু এই পরিস্থিতি থেকেও যাতে বেরিয়ে আসা যায়, সে জন্য এই অভিনব উদ্যোগ মহারাষ্ট্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE