Advertisement
০৩ মে ২০২৪
COVID Deaths

COVID: দেশে কোভিডে ‘প্রকৃত মৃত্যুর সংখ্যা’ ৫-৭ গুণ? রিপোর্ট খারিজ করল কেন্দ্র

কেন্দ্র জানিয়েছে, বড় ধরনের স্বাস্থ্য সঙ্কটের ক্ষেত্রে মৃত্যু সংক্রান্ত পরিসংখ্যানে সামান্য হেরফের থাকেই। এ ক্ষেত্রে কেন্দ্র বরাবরই স্বচ্ছতা বজায় রাখা হয়েছে।

পরিসংখ্যান লুকনোর অভিযোগ খারিজ কেন্দ্রের।

পরিসংখ্যান লুকনোর অভিযোগ খারিজ কেন্দ্রের। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১১:৪৮
Share: Save:

করোনায় মৃতদের সঠিক পরিসংখ্যান লুকোনোর অভিযোগ খারিজ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি, শুধুমাত্র অনুমানের উপর ভিত্তি করে এমন অভিযোগ আনা হয়েছে। এ নিয়ে কোনও প্রমাণ্যা নথি নেই।
ভারতের সরকারি কোভিড পরিসংখ্যান নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলেছিল আন্তর্জাতিক পত্রিকা ‘দ্য ইকনমিস্ট’। তাতে বলা হয়েছিল, কোভিডের প্রকোপে এখনও পর্য়ন্ত যত জনের মৃত্যু হয়েছে বলে দেখাচ্ছে ভারত সরকার, সংখ্যাটা আসলে তার ৫ থেকে ৭ গুণ বেশি।
শনিবার নিজের টুইটার হ্যান্ডলে এ নিয়ে মুখ খোলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি লেখেন, ‘ভারতে মৃতের সংখ্যা আসলে ৫ থেকে ৭ গুণ বেশি বলে যে প্রতিবেদনটিতে প্রকাশিত হয়েছে, তা অনুমানের উপর ভিত্তি করে লেখা হয়েছে।’ এর সপক্ষে মহামারি অথবা বিজ্ঞানসম্মত কোনও প্রমাণ নেই। কোনও সমীক্ষাতেই ওই প্রতিবেদনটির সত্যতা প্রমাণিত হয়নি বলেও দাবি করেন তিনি।

এ নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি লিখিত বিবৃতিও তুলে ধরেন হর্ষ বর্ধন। তাতে বলা হয়, ওই পত্রিকার তরফেই জানানো হয়েছে যে বিভিন্ন প্রদেশের স্থানীয় প্রশাসন এবং বিমা সংস্থার কাছ থেকে পাওয়া তথ্য সেই সঙ্গে মৃতদের রেকর্ড দেখে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। তবে বহু ক্ষেত্রে ওই সমস্ত তথ্যেও ধোঁয়াশা রয়েছে।
একই সঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, কোভিড অতিমারির মতো বড় ধরনের স্বাস্থ্য সঙ্কটের ক্ষেত্রে মৃত্যু সংক্রান্ত পরিসংখ্যানে সামান্য হেরফের থাকেই। সময়ের সঙ্গে বিশ্বস্ত সূত্র থেকে বিশদ তথ্য প্রকাশ করা হয়। এ ক্ষেত্রে কেন্দ্র বরাবরই স্বচ্ছতা বজায় রেখেছে। ২০২০-র মে মাসে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) যে নির্দেশিকা জারি করে, তা মেনেই পরিসংখ্যান তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সঠিক পরিসংখ্যানের যে পদ্ধতি বেঁধে দিয়েছে, তা-ও মেনে চলা হয়েছে বলে জানানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE