Advertisement
১৮ মে ২০২৪
Bombay High Court

ঘন ঘন ‘লম্বা’ ছুটি নেয় দেশের আদালতগুলি, জনস্বার্থ মামলা দায়ের হল বোম্বে হাই কোর্টে

মামলাকারীর মতে, দেশের আদালতগুলিতে দীর্ঘদিন কাজ বন্ধ থাকার ফলে মানুষ আইনি অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। দীপাবলী মিটলে ১৫ নভেম্বর এই মামলার শুনানি হবে।

বোম্বে হাই কোর্ট।

বোম্বে হাই কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৬:৪২
Share: Save:

দীর্ঘ ছুটি নেয় দেশের আদালত গুলি। তা নিয়ে বিচারপ্রার্থীদের অভাব অভিযোগ লেগেই থাকে। তবে এ বার এ নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল বোম্বে হাইকোর্টে। মামলা শুনতে রাজি হয়েছে আদালত। দীপাবলী মিটলে ১৫ নভেম্বর এই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

জনস্বার্থ মামলাটি করেছেন জনৈক সাবিনা লকড়াওয়ালা। তাঁর মতে, দেশের আদালতগুলিতে দীর্ঘদিন কাজ বন্ধ থাকার ফলে মানুষ আইনি অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। লকড়াওয়ালাই আইনজীবী ম্যাথুজ নাদুমপারা জনস্বার্থ মামলাটির প্রসঙ্গে জানিয়েছেন, বিচারপতিদের ছুটি নেওয়া নিয়ে মামলাকারীর কোনও আপত্তি বা অভিযোগ নেই। কিন্তু একই সময়ে বিচারবিভাগের সঙ্গে যুক্ত সকলেই ছুটি নেওয়ায় আদালতের কাজ স্তব্ধ হয়ে যাচ্ছে বলে মনে করছেন তাঁর মক্কেল।

বিচারপতি এসভি গঙ্গাপুরওয়ালা এবং আরএ লাধার ডিভিশন বেঞ্চে মামলাটির দ্রুত শুনানির জন্য আবেদন জানান সাবিনার আইনজীবী। কিন্তু দুই বিচারপতি প্রশ্ন তোলেন, আগে থেকেই আদালতের ছুটি নির্ধারিত থাকলেও কেন ছুটি পড়ার আগেই এই প্রশ্ন তোলা হচ্ছে? তার পর ১৫ নভেম্বর মামলাটি শুনতে সম্মত হয় দুই বিচারপতির বেঞ্চ।

প্রসঙ্গত, একটি বছরে তিনটি বড় ছুটিতে দেশের হাই কোর্টগুলি বন্ধ থাকে। যেমন দীপাবলী উপলক্ষে ২২ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে বোম্বে হাই কোর্ট। দীর্ঘ ছুটির এই প্রথাকে ‘ঔপনিবেশিক’ বলে দুষে তা বদলানোর দাবি তুলেছেন সাবিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay High Court leave PIL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE