Advertisement
০৫ মে ২০২৪
Covid

Covid-19: অন্যান্য রাজ্যের তুলনায় আক্রান্ত বেশি, পদক্ষেপ করুন, পাঁচ রাজ্যকে চিঠি কেন্দ্রের

কোভিড বিধি সঠিক ভাবে পালন করার পাশাপাশি রাজ্যগুলিকে কোভিড পরীক্ষা এবং টিকাকরণের দিকেও জোর দিতে বলা হয়েছে।

পাঁচ রাজ্যকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

পাঁচ রাজ্যকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ০১:৩৯
Share: Save:

অন্য রাজ্যগুলির তুলনায় কোভিড আক্রান্তের সংখ্যা বেশি থাকায় দিল্লি-সহ পাঁচ রাজ্যকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। দিল্লি ছাড়া বাকি রাজ্যগুলি হল হরিয়ানা, কেরল, মহারাষ্ট্র এবং মিজোরাম। গত কয়েক দিন ধরে এই রাজ্যগুলিতে কোভিড আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেশি হওয়ার কারণেই এই চিঠি পাঠাল কেন্দ্র।

রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে রাজেশ লেখেন, ‘রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি অর্থনৈতিক ও সামাজিক কার্যক্রম পুনরায় চালু করার জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করছে। কিন্তু কোভিডের ঝুঁকি থেকে নিরাপদ থাকতে পরিস্থিতির সঠিক মূল্যায়নের প্রয়োজন রয়েছে। যে কোনও রকমের অসাবধানতা আবার বিপদের মুখে ঠেলে দিতে পারে।’ চিঠিতে, রাজ্যগুলিকে সংক্রমণের বিস্তার পর্যবেক্ষণ করা এবং অসঙ্গতি দেখলে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ করার পরামর্শও দেওয়া হয়েছে। যে জায়গাগুলিতে সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে বেশি সেগুলিকে বিশেষ নজরে রাখার নিদানও দিয়েছে কেন্দ্র।

কোভিড বিধি সঠিক ভাবে পালন করার পাশাপাশি রাজ্যগুলিকে কোভিড পরীক্ষা এবং টিকাকরণের দিকেও জোর দিতে বলা হয়েছে।

স্বাস্থ্য সচিব রাজ্যগুলিকে নিয়মিত ভাবে সমস্ত স্বাস্থ্য পরীক্ষা, বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগের দিকেও নজর রাখতে বলেছেন। রাজ্যগুলিতে প্রবেশ করা আন্তর্জাতিক যাত্রীদের নমুনার জিনোমিক সিকোয়েন্সিং-সহ তাঁদের টিকাকরণের ইতিহাসেরও সঠিক তথ্য সংগ্রহের উপরেও জোর দিতে বলা হয়েছে এই চিঠিতে।

প্রসঙ্গত, রবিবার থেকেই প্রাপ্তবয়স্কদের বুস্টার টিকা দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে এই টিকা আপাতত শুধু বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকেই মিলবে বলে জানানো হয়েছে। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানান, কোভিশিল্ডের বুস্টার টিকার দাম পড়বে ৬০০ টাকা। এই দামের সঙ্গে যুক্ত হবে কর। কোভোভ্যাক্স বুস্টার হিসাবে অনুমোদন পেলে দাম পড়বে কর ছাড়া ৯০০ টাকা।

গত জানুয়ারি মাসের শুরুতে স্বাস্থ্যকর্মী এবং ষাটোর্ধ্বদের বুস্টার টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। এ বার ১৮ ঊর্ধ্বদেরও বুস্টার টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। আগামী ১০ এপ্রিল থেকে বুস্টার টিকা দেওয়া শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Centre COVID-19 Health Secretary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE