Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Telangana Assembly Election 2023

ভোটের তেলঙ্গানায় ‘সক্রিয়’ আজহারউদ্দিন, কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা

কংগ্রেসের টিকিটে দু’বার লোকসভা ভোটে লড়েছেন আজহারউদ্দিন। ২০০৯ সালে জিতেছিলেন উত্তরপ্রদেশের মোরাদাবাদে। কিন্তু ২০১৪-য় হেরে যান রাজস্থানের টঙ্ক সোয়াই মাধোপুর আসনে।

Cricketer-turned-politician and former Congress MP Mohammad Azharuddin may contest Telangana Assembly Election

মহম্মদ আজহারউদ্দিন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৩:২৩
Share: Save:

তেলঙ্গানায় মসনদ দখল করতে এ বার ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে ‘মাঠে’ নামাতে পারে কংগ্রেস। প্রাক্তন সাংসদ আজহারউদ্দিন জানিয়েছেন, আসন্ন বিধানসভা ভোটে রাজধানী হায়দরাবাদের কোনও আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তিনি। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে আজহার বৃহস্পতিবার বলেন, ‘‘পরিস্থিতি আমাদের অনুকূল। তেলঙ্গানার জনতা কংগ্রেসকে চাইছে। আমাদের পরিশ্রম করতে হবে।’’

তার পরেই আজহার বলেন, ‘‘আসন্ন নির্বাচনে আমি হায়দরাবাদ থেকে প্রতিদ্বন্দ্বিতা করব।’’ প্রায় দু’দশক আগে কংগ্রেস যোগ দিয়েছিলেন হায়দরাবাদের বাসিন্দা আজহারউদ্দিন। কংগ্রেসের টিকিটে দু’বার লোকসভা ভোটেও লড়েছেন একদা জনপ্রিয় ডান হাতি ব্যাটসম্যান। ২০০৯ সালে আজহারউদ্দিন জিতেছিলেন উত্তরপ্রদেশের মোরাদাবাদ লোকসভা আসনে। কিন্তু তার পাঁচ বছর পর, ২০১৪-য় হেরে যান রাজস্থানের টঙ্ক সোয়াই মাধোপুর লোকসভা আসনে। ২০১৮ সালে তেলঙ্গানা প্রদেশে কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছিল আজহারউদ্দিনকে। জল্পনা ছিল, সে বছরের বিধানসভা ভোটে হায়দরাবাদ থেকে লড়বেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি।

২০১৯ সালে হায়দরাবাদ বা সেকেন্দরাবাদ আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা নিয়েও জল্পনা ছিল। কিন্তু সে বার ভোটে লড়েননি তিনি। প্রসঙ্গত, চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে বলে রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন। ইতিমধ্যেই বিজেপি এবং বিআরএস থেকে বহু নেতা কংগ্রেসে যোগ দিয়েছেন সে রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE