Advertisement
২০ মে ২০২৪
Cash

আবার উদ্ধার কাঁড়ি কাঁড়ি টাকা, মিলল সোনা আর হিরের গয়নাও, ১৫টি এলাকায় অভিযান ইডির

আর্থিক তছরুপের মামলায় তল্লাশি অভিযান চালায় ইডি। উদ্ধার করা হয়েছে প্রচুর নগদ টাকা। উদ্ধার হওয়া সোনা এবং হিরের গয়নার বাজারমূল্য সাড়ে ৫ কোটি টাকা।

photo of cash

আর্থিক তছরুপের মামলার তদন্তে নেমে নগদ টাকা উদ্ধার করেছে ইডি। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৯:১৫
Share: Save:

অভিযানে গিয়ে কাঁড়ি কাঁড়ি নগদ টাকা, গয়না উদ্ধার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। উদ্ধার করা হয়েছে নগদ ১ কোটি ২১ লক্ষ টাকা। উদ্ধার করা হয়েছে সোনা এবং হিরের গয়নাও। তার বাজারমূল্য ৫কোটি ৫১ লক্ষ টাকা। আর্থিক তছরুপের একটি মামলায় মুম্বই এবং নাগপুরের বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়ে এই পরিমাণ নগদ টাকা এবং গয়না উদ্ধার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

ইডি সূত্রে খবর, গত ৩ মার্চ মুম্বই এবং নাগপুরের ১৫টি এলাকায় তল্লাশি অভিযান চালিয়েছিল ইডি। পঙ্কজ মেহাদিয়া, লোকেশ জৈন, কার্তিক জৈন নামে ৩ ব্যক্তির বাড়ি এবং অফিসে তল্লাশি চালানো হয়। আর্থিক কেলেঙ্কারিতে ওই ৩ ব্যক্তি অন্যতম প্রধান অভিযুক্ত বলে দাবি করেছেন তদন্তকারীরা। নগদ টাকা এবং গয়নার পাশাপাশি বেশ কিছু নথিও বাজেয়াপ্ত করা হয়েছে।

নাগপুরে সিতাবুলদি থানায় একটি এফআইআরের ভিত্তিতে আর্থিক তছরুপের তদন্ত শুরু করেছিল ইডি। তদন্তকারীরা জানিয়েছেন, পঙ্কজ এবং তাঁর সহযোগীরা মিলে একটি ‘পন্‌‌জি স্কিম’ চালাতেন। এর মাধ্যমে বিনিয়োগকারীদের তাঁরা ঠকাতেন বলে অভিযোগ। এই ঘটনার তদন্তে নেমেই অভিযান চালিয়ে নগদ টাকা এবং গয়না উদ্ধার করেছে ইডি।

নগদ টাকা এবং গয়না উদ্ধারের ঘটনা মনে করিয়েছে পশ্চিমবঙ্গে শিক্ষা দুর্নীতির কথা। গত বছরের ২২ জুলাই দক্ষিণ কলকাতার নাকতলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে অভিযান চালায় ইডি। দীর্ঘ তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের পর গভীর রাতে গ্রেফতার করা হয় পার্থকে। সেই সময়েই টালিগঞ্জে পার্থের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাটে হানা গিয়ে নগদ ২১ কোটি টাকা উদ্ধার করা হয়। এক সঙ্গে এত নগদ টাকা উদ্ধারের ঘটনায় তোলপাড় হয় রাজ্য রাজনীতি। গ্রেফতার করা হয় অর্পিতাকে। পরে অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট থেকেও টাকা উদ্ধার করা হয়। পাওয়া যায় ২৭ কোটি ৯০ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

money ED national news Cash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE