Advertisement
০১ মে ২০২৪
Gurmeet Ram Rahim

খুন, ধর্ষণে দোষী রামরহিমের কণ্ঠে খট্টরের প্রচার সঙ্গীত! মহিলা কমিশনের প্রধানের টুইটে জল্পনা

ভিডিয়োয় দেখা যাচ্ছে, ডেরা সাচ্চা সওদার প্রধান যাবজ্জীবন সাজাপ্রাপ্ত গুরমিত রামরহিম কয়েক জন সঙ্গীতকারের সঙ্গে বসে আছেন। তিনি বেশ কিছু উপদেশ দিচ্ছেন সঙ্গীদের।

File image of Dera Chief Gurmeet Ramrahim

রামরহিমকে নিয়ে নতুন করে সরগরম হরিয়ানার রাজনীতি। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৩
Share: Save:

দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল এ বার রামরহিমের প্রসঙ্গ তুলে সরাসরি কটাক্ষ করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরকে। সেই সঙ্গে টুইটে একটি ভিডিয়োও তুলে ধরেছেন স্বাতী। যে ভিডিয়োয় দেখা যাচ্ছে, খুন, ধর্ষণে দোষী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত গুরমিত রামরহিম কয়েক জন সঙ্গীতশিল্পীর সঙ্গে কাজ করছেন, বিভিন্ন উপদেশ দিচ্ছেন।

ভিডিয়োটি টুইট করে স্বাতী ব্যঙ্গের সুরে খট্টরকে লিখেছেন, ‘‘আপনি কি ডেরা প্রধানকে দিয়েই আগামী বিধানসভা ভোটের প্রচার সঙ্গীত গাওয়াচ্ছেন?’’ যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

গত মাসে, রামরহিমকে ৪০ দিনের প্যারোল মঞ্জুর করা হয়। দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের সাজা হয়েছে রামরহিমের। ঘটনাচক্রে, তিন মাস আগেও এ ভাবেই রামরহিমকে প্যারোলে জেল থেকে মুক্তি দেওয়া হয়। রামরহিম এবং আরও চার জন বর্তমানে ডেরার ম্যানেজার রণজিৎ সিংহকে খুনের ষড়যন্ত্রের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। এ ছাড়াও ২০১৯-য়ে সাংবাদিক হত্যার দায়েও দোষী সাব্যস্ত হয়েছেন রামরহিম। এ হেন রামরহিমকেই বার বার জেল থেকে মুক্তি দেওয়ার অভিযোগ বিজেপি শাসিত হরিয়ানার সরকারের বিরুদ্ধে। শুক্রবারই, কংগ্রেস সাংসদ রভনীৎ সিংহ বিট্টু লোকসভায় বার বার প্যারোলে রামরহিমকে মুক্তি দেওয়া নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘‘এ ভাবে বার বার তাঁকে জেল থেকে বেরোনোর অনুমতি দেওয়া মোটেও ঠিক উদাহরণ তৈরি করছে না। উনি ভয়ঙ্কর মানুষ। ওঁকে বার বার ছাড়ার জন্যই পঞ্জাবে সমস্যা মাথাচাড়া দিচ্ছে। আদালত তাঁকে জেলে রাখতে বলেছে। এক বারও প্যারোল পাওয়া তাঁর উচিত নয়।’’

রামরহিমের সামাজিক প্রতিপত্তি প্রচুর। পঞ্জাব, হরিয়ানায় তাঁর বিপুল সংখ্যক ভক্ত। ভোটের পাটিগণিতের গেড়োয় সেই ভক্তকুলকে চটাতে চায় না কোনও রাজনৈতিক দলই। হরিয়ানায় ক্ষমতায় বিজেপির খট্টর। তিনিও তার ব্যতিক্রম নন। বিরোধীদের অভিযোগ, রাজনৈতিক লাভের আশায় রামরহিমকে বার বার জেল থেকে বেরোনোর অনুমতি দেন খট্টর। এ বার সেই অভিযোগেই সরব হলেন দিল্লি মহিলা কমিশনের প্রধান স্বাতীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gurmeet Ram Rahim Swati Maliwal ML Khattar BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE