Advertisement
০৩ মে ২০২৪
Demonetisation

পরিচয়পত্র ছাড়াই কেন সুযোগ ২০০০ টাকার নোটবদলের? জনস্বার্থ মামলা দিল্লি হাই কোর্টে

মঙ্গলবার শুনানির সময় আবেদনকারী জানান, ২০০০ টাকার নোট বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে এই জনস্বার্থ মামলা নয়। তাঁর আপত্তি কোনও পরিচয়পত্র ছাড়াই নোট বদলের সুযোগ দেওয়ায়।

Delhi High Court heard a plea that the notifications by the RBI and SBI on exchange of Rs 2000 banknotes without proof is against anti corruption laws

মঙ্গলবার থেকে দেশ জুড়ে বিভিন্ন ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট বদল করার প্রক্রিয়া শুরু হয়েছে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৫:৪৬
Share: Save:

দেশ জুড়ে শুরু হওয়া ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া নিয়ে শুনানি শুরু হল দিল্লি হাই কোর্টে। রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) তরফে আদালতে জানানো হয়েছে, বিধিবদ্ধ সরকারি পদ্ধতি মেনেই শুরু হয়েছে নোটবদলের প্রক্রিয়া।

মঙ্গলবার থেকে দেশ জুড়ে বিভিন্ন ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট বদল করার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে নোট বদল করার জন্য প্যান বা আধার কার্ডের মতো কোনও পরিচয়পত্র দেখাতে হবে না। এমনকি, নোটবদলের জন্য ব্যাঙ্কের কোনও ফর্মপূরণ করতেও হবে না! আরবিআইয়ের পাশাপাশি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-সহ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কও এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে।

নোটবদলের এই পদ্ধতির বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী অশ্বিনীকুমার উপাধ্যায়। তাঁর অভিযোগ, কোনওরকম নজরদারি ছাড়া ঢালাও নোটবদলের এই সুযোগ দেশের দুর্নীতি দমন আইনের পরিপন্থী। আরবিআই জানিয়েছে, একলপ্তে ২,০০০ টাকার ১০টি নোট অর্থাৎ ২০,০০০ টাকা পর্যন্ত বদল করা যাবে। যদিও এক দিনে এই গোলাপি নোট বদল করার কোনও ঊর্ধ্বসীমা রাখা হয়নি।

তবে মঙ্গলবার শুনানির সময় আবেদনকারী অশ্বিনীকুমার জানান, ২০০০ টাকার নোট বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে এই জনস্বার্থ মামলা নয়। তাঁর মূল আপত্তি কোনও পরিচয়পত্র ছাড়াই নির্বিচারে নোট বদলের সুযোগ দেওয়ায়। দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্ম্যণম প্রসাদের বেঞ্চ মঙ্গলবারের শুনানির পরে জানিয়েছে, যথাসময়ে রায় ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Demonetisation RBI reserve bank Delhi High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE