Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Delayed Flights

কুয়াশার কারণে বিমান উড়তে বেশি দেরি হলে কী করা হবে? জানিয়ে দিল কেন্দ্র

পরিবর্তিত পরিস্থিতিতে বিমান সংস্থাগুলির জন্য নতুন কিছু নিয়ম জারি করল বিমান নিয়ামক সংস্থা ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)।

image of plane

কুয়াশার কারণে উত্তর ভারতে বিঘ্নিত বিমান পরিষেবা। দিল্লি বিমানবন্দরে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে রয়েছে বিমান। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ২২:০৬
Share: Save:

ঘন কুয়াশায় ঢেকেছে দিল্লি-সহ উত্তর ভারত। দৃশ্যমানতা কম থাকায় উড়তে পারেনি অসংখ্য বিমান। অধৈর্য হয়েছেন যাত্রীরা। তৈরি হয়েছে বিশৃঙ্খলা। এই পরিবর্তিত পরিস্থিতিতে বিমান সংস্থাগুলির জন্য নতুন কিছু নিয়ম জারি করল বিমান নিয়ামক সংস্থা ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। বিমান উড়তে দেরি হলে বা বাতিল হলে যাত্রীদের কী কী সুবিধা দিতে হবে, তার নির্দেশিকা (এসওপি) দিয়ে তা জানিয়ে দিল তারা। এখন থেকে সব বিমান সংস্থাকেই নতুন এই বিধি মেনে চলতে হবে।

কী রয়েছে নতুন সেই বিধিতে? ডিজিসিএ জানিয়েছে, কোনও বিমানের উড়ানে তিন ঘণ্টারও বেশি দেরি হলে তা বাতিল করতে পারে সংস্থা। তবে পরিস্থিতি বিমান সংস্থাগুলির হাতের বাইরে চলে গেলে এই নিয়ম প্রযোজ্য নয়। নির্দেশিকায় আরও বলা হয়েছে, বিমান দেরিতে চললে সেই সংক্রান্ত সমস্ত তথ্য সংস্থার ওয়েবসাইটে দিতে হবে। হোয়াটসঅ্যাপ, মেসেজ বা ইমেলের মাধ্যমে যাত্রীদেরও পাঠাতে হবে। বিমানবন্দরে যে যাত্রীরা অপেক্ষা করবেন, তাঁরা যাতে পর্দায় দেখতে পারেন, সেই ব্যবস্থা করতে হবে। বিমান বা বিমানবন্দর কর্মীদেরও এ ক্ষেত্রে যাত্রীদের সাহায্যের জন্য এগিয়ে আসতে হবে। তাঁদের প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

দিল্লিতে সকালে দৃশ্যমানতা শূন্যে ঠেকেছে। রবিবার সে কারণে ঘণ্টার পর ঘণ্টা দেরিতে চলেছে বহু বিমান। অধৈর্য হয়ে যাত্রীরা বার বার জিজ্ঞেস করেছেন বিমানবন্দর কর্মীদের। সে কারণে বিশৃঙ্খলা দেখা যায়। যাত্রী এবং কর্মীদের মধ্যে সংঘাতের আবহ তৈরি হয়। ইন্ডিগোর বিমানে পাইলটকে মারধরের অভিযোগ উঠেছে এক যাত্রীর বিরুদ্ধে। সেই ভিডিয়ো সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সোমবার বিবৃতি দিয়ে গত কয়েক দিন বিমান দেরিতে চলার জন্য ক্ষমা চেয়েছে এয়ার ইন্ডিয়া। অসামরিক বিমান মন্ত্রী জ্যোতিরাদিত্য শিণ্ডে জানিয়েছেন, ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতির মুখোমুখি যাতে না হতে হয়, সে জন্য পদক্ষেপ করা হবে। তিনি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জানিয়েছেন, রবিবার ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত দিল্লিতে দৃশ্যমানতা ছিল শূন্য। সে কারণে বিপত্তি। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই দীর্ঘ ক্ষণ পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। তবে যাত্রীদের এ ধরনের আচরণ বরদাস্ত করা হবে না বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dgca Jyotiraditya Scindia fog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE