Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hizbul Terrorists

ভোটের সময় হামলার ছক ছিল? ভারত-নেপাল সীমান্ত থেকে ধৃত তিন হিজবুল জঙ্গিকে জেরা এটিএসের

এটিএস সূত্রে খবর, জেরায় ধৃতেরা আরও জানিয়েছে যে, ‘হ্যান্ডলার’-এর নির্দেশ মতো কাজ করছিল তারা। কী কী করতে হবে, কোথায় কোথায় যেতে হবে, তারও ছক বলে দেওয়া হয়েছে।

ধৃত তিন হিজবুল জঙ্গি। ছবি: সংগৃহীত।

ধৃত তিন হিজবুল জঙ্গি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১২:৫৮
Share: Save:

ভারতে হামলার ছক ছিল ধৃত তিন হিজবুল জঙ্গির। জেরায় এমনই তথ্য উঠে এসেছে বলে দাবি উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাসদমন শাখার (এটিএস)। দু’দিন আগেই উত্তরপ্রদেশের মহারাজগঞ্জে ভারত-নেপাল সীমান্তে ধরা পড়েছিল হিজবুল জঙ্গি মহম্মদ আলতাফ বাট, সৈয়দ গজনফর এবং নাসির আলি। তদন্তে এটিএস জানতে পেরেছে, উত্তরপ্রদেশ থেকে দিল্লি হয়ে কাশ্মীরে যাওয়ার কথা ছিল তিন জনের।

এটিএস সূত্রে খবর, জেরায় ধৃতেরা আরও জানিয়েছে যে, ‘হ্যান্ডলার’-এর নির্দেশ মতো কাজ করছিল তারা। কী কী করতে হবে, কোথায় কোথায় যেতে হবে, তারও ছক বলে দেওয়া হয়েছে। দেশে হামলার ছক কষা হয়েছিল বলেও জানতে পেরেছেন তদন্তকারীরা। কিন্তু কোথায় হামলার ছক ছিল, তা জানার চেষ্টা চালাচ্ছে এটিএস।

ধৃতদের জেরা করে এটিএস জানতে পেরেছে, পাকিস্তানের রাওয়ালপিন্ডির বাসিন্দা মহম্মদ আলতাফ। সৈয়দ গজনফর ইসলামাবাদে থাকে। পাকিস্তানের মুজফ্ফরাবাদে হিজবুল শিবিরে প্রশিক্ষণ নিয়েছে আলতাফ। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে কাশ্মীর হয়ে ভারতে অনুপ্রবেশ করা খুব একটা সুবিধা হবে না বলে পাকিস্তান থেকে দুবাই এবং সেখান থেকে নেপাল হয়ে ভারতে প্রবেশ করার পথ বেছে নিয়েছিল আলতাফরা। কাঠমাণ্ডুতে আলতাফ এবং সৈয়দের পরিচয় হয় নাসির আলির সঙ্গে। নাসিরের কাছ থেকে শ্রীনগর থেকে দিল্লি এবং দিল্লি থেকে কাঠমাণ্ডু যাওয়ার দু’টি বিমানের টিকিটও উদ্ধার করেছে এটিএস।

ভোটের আগে তিন হিজবুল জঙ্গি গ্রেফতার হওয়ায় সন্দেহ আরও বেড়েছে। ভোটের সময় হামলার ছক ছিল কি না, খতিয়ে দেখছে এটিএস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Hizbul Mujahideen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE