Advertisement
০২ মে ২০২৪
Dog Bite

কুকুরের কামড়ে জখম, ক্ষতিপূরণ দেবে রাজ্য

পোষা কুকুর হোক, বা রাস্তার মালিকানাহীন কুকুর, সারমেয়দের আক্রমণে মারাত্মকভাবে জখম হওয়ার ঘটনা নতুন নয়। মৃত্যুর ঘটনাও ঘটেছে।

dog.

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চন্ডীগড় শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৯:১৫
Share: Save:

কুকুরের কামড়ে আক্রান্তদের হয়ে তাৎপর্যপূর্ণ রায় দিল পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট। আদালত জানিয়েছে, পথ কুকুর-সহ অন্য মালিকানাহীন প্রাণীর কামড়ের ঘটনায় ‘প্রাথমিক দায়’ বর্তায় রাজ্যের উপরেই। এ ছাড়াও আদালত জানিয়েছে, প্রতিটি দাঁতের দাগের জন্য আক্রান্তকে ১০ হাজার টাকা এবং কামড়ে ক্ষত হলে সে ক্ষেত্রে প্রতি ০.২ সেন্টিমিটার ক্ষতের জন্য ন্যূনতম ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে। সাম্প্রতিক কালে এ নিয়ে ১৯৩টি আবেদন জমা পড়েছিল।

পোষা কুকুর হোক, বা রাস্তার মালিকানাহীন কুকুর, সারমেয়দের আক্রমণে মারাত্মকভাবে জখম হওয়ার ঘটনা নতুন নয়। মৃত্যুর ঘটনাও ঘটেছে। অক্টোবর মাসে কুকুরের তাড়া খেয়ে পড়ে যান ওয়াঘ বাকরি টি গ্রুপের কার্যনির্বাহী আধিকারিক পরাগ দেশাই (৪৯)। মস্তিষ্কের ভিতরে রক্তক্ষরণে জেরে মৃত্যু হয় তাঁর। সেই ঘটনার পরেই নতুন করে ফের মানবাধিকার সংগঠনগুলি দেশের নানা আদালতে এ নিয়ে আবেদন করে। এ ছাড়া সমাজমাধ্যমেও অনেকে এ নিয়ে সরব হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dog Bite compensation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE