Advertisement
০৭ মে ২০২৪
Rafale

Rafale: ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে

২০১৮-য় সই হওয়া কৌশলগত প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত চুক্তি মেনেই ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে ফরাসি রাফালের এই কৌশলগত ‘স্টপওভার’।

সুলুর বায়ুসেনাঘাঁটিতে ফরাসি রাফাল।

সুলুর বায়ুসেনাঘাঁটিতে ফরাসি রাফাল। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১১:৪১
Share: Save:

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুদ্ধ মহড়ায় অংশ নিতে যাওয়ার পথে ভারতে অবতরণ করেছে ফরাসি বায়ুসেনার তিনটি রাফাল যুদ্ধবিমান। চিন-তাইওয়ান সঙ্ঘাতের আবহে তামিলনাড়ুর সুলুর বায়ুসেনাঘাঁটিতে ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’-এর এই যাত্রাবিরতি ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা।

ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’ ১০ অগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ‘পেগেস-২২’ নামে একটি দূরপাল্পার সামরিক মহড়া শুরু চালাচ্ছে। তারই অংশ হিসেবে ১০ এবং ১১ অগস্ট ওই তিনটি রাফাল সুলুর ঘাঁটিতে অবতরণ করেছিল। বায়ুসেনার একটি সূত্র জানাচ্ছে, ফরাসি বাহিনীর এই মহড়ার লক্ষ্য হল, আপৎকালীন পরিস্থিতিতে ৭২ ঘণ্টার মধ্যে ফ্রান্স থেকে প্রশান্ত মহাসাগরের নিউ ক্যালিডোনিয়া দ্বীপপুঞ্জের ফরাসি সেনাঘাঁটিতে যুদ্ধবিমান-সহ প্রয়োজনীয় সামরিক উপকরণ ও সেনা মোতায়েন নিশ্চিত করা।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, নরেন্দ্র মোদীর জমানায় সই হওয়া কৌশলগত প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত চুক্তি মেনেই ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে ফরাসি রাফালের এই কৌশলগত ‘স্টপওভার’। ২০১৮ সালের ওই চুক্তি অনুযায়ী ভারতীয় বায়ুসেনাঘাঁটিতে এসে রসদ নিতে পারে ফরাসি বিমানবাহিনী। জ্বালানি বা খাদ্য-পানীয়ের পাশাপাশি প্রয়োজনে মেরামতির কাজও সেরে নিতে পারবে তারা। একই ভাবে ভারতীয় যুদ্ধবিমানও ফরাসি বিমানবাহিনীর যে কোনও ঘাঁটিতে একই ধরনের সুবিধা পাবে। ২০১৬ সালে আমেরিকার সঙ্গেও একই ধরনের চুক্তি করেছিল ভারত। ‘পেগেস-২২’ চলাকালীন ফের ভারতে আসতে পারে ফরাসি বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafale Rafale Jet IAF Indo-Pacific Region
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE